কালচে প্রাণহীন ত্বক দূর করুন | |

কালচে প্রাণহীন ত্বক দূর করুন

খেয়াল করেছি প্রতিদিনকার ধুলাবালি আর ত্বকের উপরে জমতে থাকা ডেডসেল-এর লেয়ার আমার স্কিন-কে ধীরে ধীরে করে তোলে রুক্ষ, ডাল আর লাইফলেস! এমনটা কি আপনার সাথেও হচ্ছে?? ঠিক এজন্যই দরকার নিয়মিত স্ক্রাবিং। এখানে একটা কিন্তু আছে… সেটা কী?

সেটা হলো ‘ওভারস্ক্রাবিং’ যেটা একটা বড় চিন্তার বিষয়!! সেনসিটিভ স্কিন-এর জন্য কখনো স্ক্রাব হয়ে যেতে পারে বড় ধরনের ক্ষতির কারণ। কারণ বাজারে অনেক স্ক্রাবে থাকা এপ্রিকট বা কাঠবাদামের খোসার পার্টিকেল গুলো অনেক বড় ও শার্প হয়! এতে পাতলা সেনসিটিভ স্কিন-এ বিরূপ প্রভাব পড়তে পারে! তাই সবাই রেগুলার ইউজ করতে পারবেন এমন এক ডেইলি স্ক্রাবের খোঁজ নিয়ে এলাম আজকের লেখায় … স্ক্রাবটা হলো – লাইলাক ব্রাইটেনিং স্ক্রাব ।

লাইলাক ব্রাইটেনিং ডেইলি স্ক্রাব
এটি একটি ব্রাইটেনিং ডেইলি স্ক্রাব যা-

ক্ষতিকর প্যারাবেন ফ্রি,
অ্যালকোহল ফ্রি,
হাইপোএলারজেনিক,
১০০% ভেগান
ক্রুয়েল্টি ফ্রি ও
সারটিফায়েড হালাল।

ক্ষতিকারক আর্টিফিশিয়াল পার্টিকেল এর বদলে আছে এতে ওয়ালনাট শেল এর সূক্ষ rounded বা গোল ধরনের দানা এবং প্রয়োজনীয় ময়েশ্চার এর জন্য আছে এভোক্যাডো অয়েল, আনার এর এক্সট্রাক্ট। এটি সব রকম ত্বকে এমনকি সেনসিটিভ স্কিন এও ব্যবহার করা যাবে।

ব্যবহার বিধি
ফেসওয়াশ দিয়ে মুখ ক্লিন করার পর হাতে নিয়ে অল্প পানিতে মিশিয়ে ভেজা ত্বকে ম্যাসাজ করতে হবে ৩-৪ মিনিট। এরপর শুধু পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। স্ক্রাব কিন্তু সবসময় ভেজা ত্বকেই ব্যবহার করতে হয়, এটা মনে রাখবেন।

আমার পারসোনাল এক্সপেরিয়েন্স
আমি খুবই সেনসিটিভ স্কিন-এর অধিকারী হওয়াতে স্ক্রাব ব্যবহারে এক্সট্রা সচেতন থাকি। এর উপর আমার আবার একনে-প্রণ স্কিন!! তাই একটিভ একনে থাকলে উপযোগী রাইট স্ক্রাবটা চুজ করা নিয়ে আমাকে খুব সচেতন থাকতে হয়।

হার্শ স্ক্রাব ইউজ করলে একটিভ একনে ফেটে বা কেটে গিয়ে ইনফেকশন ছড়িয়ে পড়ার সম্ভাবনা থাকে। কিন্তু এই স্ক্রাব-এ এই ভয়টা একদমই নেই। কারণ স্ক্রাব দানাগুলো এতটাই মিহি যে এতে স্কিন কেটে যাওয়ার বা একনে ফেটে যাওয়ার কোন সম্ভাবনা নেই।

চাইলে সপ্তাহে ৪-৫ দিন এমন কি দরকার হলে ডেইলি ইউজ করাও যাবে কারণ লাইলাক ব্রাইটেনিং স্ক্রাব এর পার্টিকেল খুবই ছোট। তাও সপ্তাহে ৪ দিন ব্যবহারই রিকমেন্ডেড।

প্রোডাক্টটি হাইপো এলারজেনিক অর্থাৎ এটাতে এলার্জিক রিয়েকশন হওয়ার সম্ভাবনা একেবারেই নেই!! আর এটি ক্ষতিকারক প্যারাবেন ফ্রি। বাজারে সূলভ মূল্যের প্যারাবেন ফ্রি কসমেটিক পাওয়া ৯৯% ইম্পসিবল। যা আছে হাই এন্ড ব্র্যান্ড তা সবার নাগালের বাইরে। তাই এটাও একটা কারণ স্ক্রাবটি কিনতে উৎসাহী হওয়ার।

স্ক্রাবটির যা ভাল লেগেছে
১) খুবই সূক্ষ একটু গোল ধরনের ওয়ালনাট শেলের দানা। আমার পাতলা সেনসিটিভ স্কিন এ একেবারেই কোন ইরিটেশন হয় নি।

২) রেগুলার ব্যবহার-এ উপরের ডেডসেলের লেয়ার সরিয়ে স্কিন-কে উজ্জ্বল করে।

৩) হাইপো এলারজেনিক। এলার্জিক রিয়েকশন এর চান্স কম।

৪) প্যারাবেন ফ্রি। তাই ক্ষতিকারক প্রেজারভেটিভ বা ফিউচার বড় কোনও সাইড ইফেক্ট নিয়ে টেনশন নেই!

৫) ভেগান ও হালাল। প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি মূলত। এমন কিছু ব্যবহার হয় নি যা হারাম হতে পারে। তাই ইসলাম ধর্মাবলম্বীরা যারা সারটিফায়েড হালাল কসমেটিক ইউজ করতে চান তারা বিনা দ্বিধায় ব্যবহার করতে পারেন।

৬) দাম খুবই রিজনেবল। সর্বসাধারণের নাগালের ভেতরে। সে তুলনায় ১২০ মিলি প্রোডাক্ট পাওয়া যায় যা ইজিলি হেসেখেলে ৪-৫ মাস ইউজ করা যাবে!

৭) সুন্দর টিউব প্যাকেজিং। ট্র্যাভেল ফ্রেন্ডলি ও ক্যাপটাও খুব শক্ত। হঠাৎ খুলে যাবে না।

৮) স্কিন-কে একদমই ড্রাই করে না। যা এই শীতকালে খুবই দরকার। আমার স্কিন অয়েলি হলেও এর আগে যখনি স্ক্রাব করতাম স্কিন একটু টানতো।কিন্তু এই স্ক্রাবে এমন কিছু লক্ষ্য করি নি!

যা খারাপ লেগেছে
আসলে তেমন কোন খারাপ দিক পাই নি লাইলাক ব্রাইটেনিং স্ক্রাব-এ। একটি স্ক্রাব থেকে যা যা প্রত্যাশা করা যায় সবগুলোই পূরণ করেছে। তবে এটি একটি মাইলড স্ক্রাব। যারা একটু রাফ স্ক্রাব পছন্দ করেন তাদের ভাল নাও লাগতে পারে। কিন্তু শীতে একটু বেশি স্ক্রাব করার দরকার পড়ে কারন স্কিন-এ ডেড সেল জমে নইলে খুব কালো দেখায় মুখটা… তাই সেই ক্ষেত্রে এমন কোনও মাইলড স্ক্রাব ইউজ করলে মুখটাও ব্রাইট থাকে স্কিনেও প্রবলেম হয় না!

মূল্য ও প্রাপ্তিস্থান
অসম্ভব সুন্দর বেগুনী কালার-এর প্যাকেজিং ১২০ মিলির স্ক্রাব-টি পাবেন ৬৮০/- টাকায় শপ.সাজগোজ.কম-এর ওয়েবসাইট এবং যমুনা ফিউচার পার্ক ও সীমান্ত স্কয়ার-এ অবস্থিত তাদের দু’টো শপ-এ। আমার জানামতে এখনও অন্য কোথাও এতো কম দামে প্যারাবেন ও অ্যালকোহল ফ্রি হালাল স্কিনকেয়ার পাওয়া যায় না। আমি অনেক খুঁজেছি আর এখনোও খুঁজছি। যদি অন্য কোনও অপশন পাই তবে অবশ্যই আপনাদের সাথে শেয়ার করবো।