আবারো মোদির হাতেই ভারত | |

আবারো মোদির হাতেই ভারত

ভারতে আবার গেরুয়া শাসন। পূর্ণ সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে শাসক দল বিজেপির জোট এনডিএ। আর জোট ছাড়াই শাসনের ছরি হাতে পাওয়ার মতো আসনে জিতেছে বিজেপি এককভাববে। দলটি গতবারের চেয়ে দুটি আসন বেশি জিদে দখল করেছে মোট ২৮২টি আসন। সরকার গঠন করার জন্য ৫৪৩ আসনের লোকসভায় দরকার ২৭২ আসনে জয়। বিজেপির জোট মোট ৩৩৮ আসনে জিতেছে।

অন্যদিকে কংগ্রেস জোট ইউপিএ গতবারের চেয়ে ৩৫টি আসন বেশি পেয়েছে। তাদের মোট আসনসংখ্যা ৯৫। এই জোটের প্রধান দল কংগ্রেস পেয়েছে ৫৫টি আসন, যা গতবারের চেয়ে ১১টি বেশি।

এবারের নির্বাচনে গেরুয়া ঝড়ে বেসামাল হিন্দি বলয় থেকে শুরু করে পশ্চিমবঙ্গ, বিহার-ওড়িশা, এমনকি উত্তর-পূর্ব ভারত। চন্দ্রবাবু নায়ডু, মমতা বন্দ্যোপাধ্যায়, মায়বতী-অখিলেশরা যে জোট গড়ার চেষ্টায় ছিলেন, নিজেদের রাজ্যেই শোচনীয় ফল তাদের। পশ্চিমবঙ্গে এক ধাক্কায় বিজেপির আসন বেড়েছে ১৪টি। গতবারের যেখানে সাকল্যে দুটি আসন ছিল বিজেপির, এবার তারা দখল করল ১৬টি। আর মুখ্যমন্ত্রী মমতার আসন কমেছে ৯টি। এবার মোট ২৫ আসন পেল তার দল তৃণমূল কংগ্রেস।

কয়েক মাস আগে মধ্যপ্রদেশ, রাজস্থান ও ছত্তিসগড়ের বিধানসভা ভোটে বিজেপিকে সরিয়ে ক্ষমতায় এসেছে কংগ্রেস। বিরোধী শিবিরের আশা ছিল, এই তিন রাজ্যে বিজেপির ফল ব্যাপক খারাপ হবে। কিন্তু তিন রাজ্যেও বিপুল সাফল্য পেয়েছে বিজেপি। কার্যত ২০১৪ সালের ফলের চেয়ে খুব একটা হেরফের হয়নি মোদির দলের।

অন্যান্য রাজ্যের মধ্যে বিহারে বিজেপি-জেডিইউ-আরএলএসপির জোট কার্যত বিরোধীদের সাফ করে দিয়েছে। ঝাড়খণ্ডেও একই অবস্থা। উত্তর-পূর্বে বিজেপির ভালো ফল এবারও বজায় রয়েছে।