হজে গিয়ে মারা গেলেন ড. জসিম নদভী, সৌদিতে দাফন | |

হজে গিয়ে মারা গেলেন ড. জসিম নদভী, সৌদিতে দাফন

চট্টগ্রামের জামেয়া দারুল মাআরিফ আল-ইসলামিয়ার সহকারী পরিচালক ও ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর ইসলামিক স্কলারসের সদস্য ড. জসিম উদ্দীন নদভী হজে গিয়ে চিকিৎসাধীন অবস্থায় সৌদি আরবে মারা গেছেন।

সোমবার দিবাগত রাত ৩টায় তিনি মক্কার কিং ফয়সাল হাসপাতালে ইন্তেকাল করেন। মক্কার পবিত্র মসজিদুল হারামে জানাজা শেষে তাকে অসংখ্য সাহাবা কেরামের স্মৃতি ও পুণ্যধন্য জান্নাতুল মুআল্লায় দাফন করা হয়।

স্ত্রী ও মাকে সঙ্গে নিয়ে তিনি ওমরাহ পালনে গিয়েছিলেন। ডায়াবেটিস, জ্বর, কাশি হওয়ার কারণে তিনি কিং ফয়সাল হাসপাতালে ভর্তি হয়েছিলেন। এর আগে তার একবার হার্ট অ্যাটাকও হয়েছিল।

ড. জসিম উদ্দীন নদভী কক্সবাজার জেলার মহেশখালী মাতারবাড়ীতে ১৯৬৮ সালের ৯ মে জন্মগ্রহণ করেন। শিক্ষাজীবনে তিনি চট্টগ্রামের পটিয়ার আল-জামেয়া ইসলামিয়া থেকে দাওরায়ে হাদিস পাস করেন।

কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ের কোরআনিক সায়েন্স বিভাগ থেকে তিনি ২০০৮ সালে এমফিল ডিগ্রি অর্জন করেন। ২০১৭ সালে তিনি পিএইচডি ডিগ্রি লাভ করেন। তার পিএইচডির বিষয় ছিল ‘একবিংশ শতাব্দীতে ইসলামী দাওয়াতের পন্থা ও মাধ্যম’।

বাংলাদেশের বরেণ্য আলেমদের মাঝে তিনি একজন উদ্যমী ও স্বাপ্নিক মানুষ ছিলেন। আরবি ভাষা ও ইসলামি শিক্ষা বিস্তারে তার ভূমিকা ছিল প্রশংসনীয়। তার এক ছেলে ও দুই মেয়ে রয়েছে।