নিউজিল্যান্ডে মসজিদে হামলাকারী রিমান্ডে | |

নিউজিল্যান্ডে মসজিদে হামলাকারী রিমান্ডে

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে শুক্রবার দু’টি মসজিদে হামলায় অন্তত ৪৯ জনকে হত্যার ঘটনায় প্রধান সন্দেহভাজন হিসেবে ব্রেন্টন টারান্টের বিরুদ্ধে হত্যার অভিযোগ আনা হয়েছে। আজ শনিবার তার জামিনবিহীন রিমান্ড মঞ্জুর করেছে ক্রাইস্টচার্চ জেলা আদালত। আগামী ৫ এপ্রিল পর্যন্ত তাকে রিমান্ডে নিবে পুলিশ।

ব্রেন্টন টারান্টের বিরুদ্ধে বিচারক পল কেলার নামের একজনকে হত্যার অভিযোগ আনা হয়েছে।তার বিরুদ্ধে আরও অভিযোগ আনা হবে বলে ধারণা করা হচ্ছে। খবর বিবিসির।

এর আগে দেশটির প্রধানমন্ত্রী জাসিন্দা আরডান বলেন, এই হামলা ছিল একটি উগ্র-সন্ত্রাসবাদী হামলা এবং প্রধান সন্দেহভাজন হামলাকারীর আগ্নেয়াস্ত্রের লাইসেন্স ছিল। ওই ব্যক্তি ছাড়া আরও দুজন পুলিশের হেফাজতে আটক আছে। প্রধানমন্ত্রী আরডান জানিয়েছেন যে, আটকদের কারও বিরুদ্ধে কোন অপরাধের রেকর্ড নেই।

শুক্রবারের হামলার শিকার হওয়া ব্যক্তিদের মধ্যে প্রথম দাউদ নবী নামে একজনের নাম প্রকাশ করেছে তার পরিবার। ৭১ বছর বয়সী দাউদ ১৯৮০ সালে আফগানিস্তান থেকে নিউজিল্যান্ডে চলে আসেন।

শুক্রবার ক্রাইস্টচার্চের মসজিদে জুম্মার নামাজরত শতশত মুসুল্লির ওপর ওই হামলা চালায় সশস্ত্র বন্দুকধারী। ওই হামলায় আহত হয়েছেন ৪৮ জন। তাদের মধ্যে দুই বছর বয়সী এবং ১৩ বছর বয়সী দুটি শিশুও রয়েছে। হতাহতদের মধ্যে বাংলাদেশ সহ ভারত ও ইন্দোনেশিয়ার নাগরিক রয়েছেন। ক্রাইস্টচার্চে ব্যাপক নিরাপত্তা বিরাজ করছে এবং পুরো দেশজুড়ে সকল মসজিদ বন্ধ রয়েছে।