নিউজিল্যান্ডে নিহতদের স্মরণে পাকিস্তানে রাষ্ট্রীয় শোক ঘোষণা | |

নিউজিল্যান্ডে নিহতদের স্মরণে পাকিস্তানে রাষ্ট্রীয় শোক ঘোষণা

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুটি মসজিদে ভয়াবহ হামলার ঘটনায় সোমবার পাকিস্তানে রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে। এদিন নৃশংস এ হামলার নিহতদের সম্মানে সরকারি ও আধা সরকারি প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে। খবর ডন ও জি নিউজের।

রোববার পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ কোরেশী বিষয়টি নিশ্চিত করেছেন। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ বিষয়ে পরিপত্র জারি করে পাকিস্তানের সকল সরকারি ও আধা সরকারি প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত রাখার নির্দেশনা দিয়েছে।

ইসলামাবাদে সাংবাদিক সম্মেলনে মাহমুদ কোরেশী বলেন, নিউজিল্যান্ডে যে ভয়াবহ হামলার ঘটনা ঘটেছে। গোটা বিশ্বের সকলেই এতে শোকাহত। স্মরণকালের ইতিহাসের বর্বরোচিত এ হামলায় পাকিস্তানের ৯ জন নিহত ও ১ জন মারাত্মক আহত হয়েছেন।

এ হামলার ব্যাপারে নিউজিল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথা হয়েছে জানিয়ে তিনি বলেন, হামলাকারী দুটি মসজিদে তাণ্ডব চালিয়েছে। মাত্র ৩৫ মিনিটের মধ্যে পুরো ঘটনা ঘটেছে । একই সঙ্গে সন্ত্রাসী ওই হামলার উদ্দেশ্য জানতে তদন্ত শুরু হয়েছে নিউজিল্যাণ্ডের পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন।

হতাহতদের বিষয়ে নিউজিল্যান্ড সরকারের সঙ্গে আলোচনা হয়েছে জানিয়ে পাক পররাষ্ট্রমন্ত্রী জানান, আক্রান্ত পরিবারগুলোর সঙ্গে আমাদের নিয়মিত যোগাযোগ হচ্ছে। পাকিস্তানের ডেপুটি হাই কমিশনার বিষয়টির সার্বক্ষণিক তদারকি করছেন। নিহতদের মধ্যে ৩ জনের মরদেহ পাকিস্তানে আনার আবেদন করা হয়েছে। বাকি ৬ জনকে নিউজিল্যান্ডেই সমাহিত করবে তাদের পরিবার।

এদিকে ক্রাইস্টচার্চের মসজিদে হামলাকারীকে ঠেকাতে গিয়ে প্রাণ হারানো পাকিস্তানি নাগরিক নাইম রশীদকে আগামী ২৩ মার্চ মরণোত্তর পুরস্কার প্রদান করা হবে বলেও জানান মাহমুদ কোরেশী।