নতুন উদ্যোক্তা সৃষ্টিতে দেশীয় শিল্প বিকাশের কোনো বিকল্প নেই : রাষ্ট্রপতি | |

নতুন উদ্যোক্তা সৃষ্টিতে দেশীয় শিল্প বিকাশের কোনো বিকল্প নেই : রাষ্ট্রপতি

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন,বিশ্বায়নের চ্যালেঞ্জ মোকাবিলা, টেকসই শিল্পায়নের প্রসার ও নতুন উদ্যোক্তা সৃষ্টিতে দেশীয় শিল্প বিকাশের কোনো বিকল্প নেই।

তিনি ‘জাতীয় এসএমই পণ্য মেলা ২০১৯’ উপলক্ষে আজ এক বাণীতে এ কথা বলেন।

ক্ষুদ্র ও মাঝারি শিল্প ফাউন্ডেশনের (এসএমই ফাউন্ডেশন) উদ্যোগে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘জাতীয় এসএমই পণ্য মেলা-২০১৯’ আয়োজিত হচ্ছে জেনে সন্তোষ প্রকাশ করে রাষ্ট্রপতি বলেন,‘আমি এসএমই পণ্য মেলায় অংশগ্রহণকারী সকল উদ্যোক্তা, প্রতিষ্ঠানসহ সংশ্লিষ্ট সকলকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন।’

মো: আবদুল হামিদ বলেন,বর্তমান সরকার বাংলাদেশকে ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের ও ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে রূপান্তরিত করতে ব্যবসা-বাণিজ্যের প্রসারসহ বিনিয়োগ বৃদ্ধিতে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করছে।

তিনি বলেন,সরকারের এসব কর্মসূচির সফল বাস্তবায়নে শিল্পায়নের গুরুত্ব অপরিসীম। বিশেষ করে তৃণমূল পর্যায়ে গড়ে ওঠা দেশীয় কাঁচামাল নির্ভর শিল্প কারখানা দেশে কর্মসংস্থান সৃষ্টি, দারিদ্র্য দূরীকরণ ও সামাজিক বৈষম্য নিরসনে বিশেষ অবদান রাখছে। দেশের শক্তিশালী অর্থনীতির জন্য ক্ষুদ্র ও মাঝারি শিল্প বিকাশের এই ধারা অব্যাহত রাখা খুবই জরুরি।

রাষ্ট্রপতি বলেন,এসএমই শিল্প প্রতিষ্ঠানে উৎপাদিত পণ্য দেশের চাহিদা মিটিয়ে বিদেশেও রপ্তানি হচ্ছে জেনে তিনি আনন্দিত। তিনি বলেন,‘আমি আশা করি, এসএমই পণ্যের বাজারজাতকরণ, প্রচার-প্রসার এবং ক্রেতা-বিক্রেতার মধ্যে সংযোগ স্থাপনে জাতীয় এসএমই পণ্য মেলা ইতিবাচক অবদান রাখতে সক্ষম হবে।’

বাংলাদেশের প্রেক্ষাপটে এসএমই শিল্পের সম্ভাবনা খুবই উজ্জ্বল-এ কথা উল্লেখ করে আবদুল হামিদ বলেন,এই সম্ভাবনাকে কাজে লাগাতে এসএমই পণ্য মেলা কার্যকর ভূমিকা রাখবে বলেও তিনি আশাবাদী।

রাষ্ট্রপতি ‘জাতীয় এসএমই পণ্য মেলা-২০১৯’র সার্বিক সফলতা কামনা করেন।