দাঁত দিয়ে নখ কাটার বদ অভ্যাস দূর করবেন যেভাবে | |

দাঁত দিয়ে নখ কাটার বদ অভ্যাস দূর করবেন যেভাবে

প্রতিটি মানুষের মধ্যে কোন না কোন বদ অভ্যাস থাকে। কিন্তু এই অভ্যাস অল্পতেই যদি বর্জন না করা যায় তাহলে অনেক ধরণের সমস্যার সম্মুখীন হতে হয়।

এমনই এক বদ অভ্যাস হচ্ছে দাঁত দিয়ে নখ কাটা। এই অভ্যাস থেকে আপনি নিজেই পারেন বেরিয়ে আসতে। এটা কোন জন্মগত অভ্যাস না। আপনি নিজেই তৈরি করেছেন এই বদ অভ্যাসটি।

আসুন এক নজরে পড়ে নেয়া যাক এই বদ অভ্যাস থেকে পরিত্রাণের উপায়:-

১। নখ কেটে ছোট রাখুন। নখ বড় হওয়ার আগে কেটে রাখুন, যাতে দাঁত দিয়ে নখ কাটা সম্ভব না হয়।

২। নখে নেইলপলিশ লাগিয়ে রাখুন। নেইলপিলশের তেতো স্বাদ আপনাকে নখ কাটা থেকে বিরত রাখবে।

৩। প্রতিজ্ঞা করুন আজ থেকে আর নখ কাটবেন না। মনে রাখার জন্য মোবাইলে রিমাইন্ডার দিয়ে রাখুন। কিংবা পড়ার টেবিলে অথবা অফিসের ডেস্কে নোট লিখে রাখুন। এটি নখ না কাটার কথা মনে করিয়ে দেবে।

৪। ক্যালসিয়ামের স্বল্পতা অনেক সময় আপনাকে নখ কাটাতে তাগিদ দিয়ে থাকে। নখ কাটার অভ্যাস দূর করতে প্রতিদিনকার খাদ্য তালিকায় ডিম, দুধ এবং ক্যালসিয়ামযুক্ত খাবার রাখুন।

৫। বাচ্চাদের নখ কাটা অভ্যাস দূর করার জন্য অন্য কোন কাজে ব্যস্ত রাখুন। তা হতে পারে ছবি আঁকা অথবা অন্য কোন কিছু যা হাত এবং মনকে ব্যস্ত রাখবে।

৬। এছাড়া নখে তেল বিশেষত ক্যাস্টর অয়েল লাগিয়ে রাখতে পারেন। ক্যাস্টর অয়েলের আঠালো স্বাদ ও কটু গন্ধ আপনাকে নখ কাটা থেকে বিরত রাখবে।

৭। অভ্যাস ত্যাগের জন্য শিশুকে জোর দেবে না অথবা মারধর করবেন না। বকা অথবা মারধর শিশুকে ওই কাজ করতে আরও বেশি জেদি করে তুলবে।