এনবিআরের সার্ভার হ্যাকিংয়ের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে: অর্থমন্ত্রী | |

এনবিআরের সার্ভার হ্যাকিংয়ের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে: অর্থমন্ত্রী

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সার্ভার হ্যাকিংয়ের ঘটনার ব্যাপারে ব্যবস্থা নেয়ার কথা জানালেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বুধবার অর্থনৈতিক বিষয় ও সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী একথা বলেন।

তিনি বলেন, ‘আমি দেখেছি এটা আগেও হয়েছে। আজকে অফিসে গিয়ে এ ব্যাপারে ব্যবস্থা নেব। কী ব্যবস্থা নেয়া যায় সেটা আমরা দেখব।’

প্রসঙ্গত, এনবিআরের সার্ভারে হ্যাকিংয়ের ঘটনা তুলে ধরে বুধবার একটি জাতীয় দৈনিকে প্রতিবেদন প্রকাশ হয়। ওই প্রতিবেদনে বলা হয়, কাস্টমস কর্মকর্তাদের সরকারি আইডি ও পাসওয়ার্ড চুরি করে পণ্য পাচারে জড়িত সংঘবদ্ধ একটি চক্র তিন বছরের বেশি সময় ধরে এই সার্ভারের অবৈধ ব্যবহার করেছে। এ সময় চক্রটি শত শত কোটি টাকার পণ্য চট্টগ্রাম বন্দর থেকে ছাড় করে নিয়েছে।

অর্থমন্ত্রী আরও বলেন, ‘টেকনোলজি যত ডেভেলপ করবে এই বিপদগুলো তত থেকে যাবে। আমরা আমাদের টেকনোলজি শুধু বাড়াচ্ছি কিন্তু এগুলোর সেফটি-সিকিউরিটি বাড়াচ্ছি না। প্রত্যেকটির পেছনে একাধিক ফায়ারওয়াল রাখতে হবে। একটা ভাঙতে পারলে আরেকটা যাতে ভাঙতে না পারে। আমরা যেন সিকিউরড থাকি। ওই ওয়ালগুলো আমাদের তৈরি করতে হবে।’

প্রসঙ্গত ওই চক্রটি এনবিআরের সার্ভারে প্রবেশ করে ২০১৬ সাল থেকে ৩ হাজার ৭৭৭ বার লগইন করেছে বলে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের এক তদন্তে ধরা পড়েছে। এ ছাড়া চিঠিও জাল করা হয়েছে। আর এতে সহায়তা করেছেন চট্টগ্রাম কাস্টম, বন্দর কর্তৃপক্ষ এবং পণ্যপরিবহনে নিয়োজিত বেসরকারি সংস্থার কিছু অসাধু কর্মকর্তা-কর্মচারী।