ফের বাড়ল বাণিজ্য মেলার সময় | |

ফের বাড়ল বাণিজ্য মেলার সময়

ব্যবসায়ীদের আবেদনের প্রেক্ষিতে ২৪তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার সময় একদিন বাড়ানোর প্রাথমিক সিদ্ধান্ত নিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

আজ রবিবার (৩ ফেব্রুয়ারি) বিষয়টি নিয়ে আয়োজক সংস্থা রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) সঙ্গে বাণিজ্যমন্ত্রী বৈঠক করে প্রাথমিকভাবে একদিন সময় বাড়ানোর একটি সিদ্ধান্ত নিয়েছে।

দু’একদিনের মধ্যে প্রজ্ঞাপন জারি করা হতে পারে বলেও জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র।

গত ১ জানুয়ারি শুরু হওয়া বাণিজ্য মেলা আগামী বুধবার (৩১ জানুয়ারি) শেষ হওয়ার কথা ছিল। সময় বাড়ানোর জন্য ৩১ জানুয়ারির পর আরও আগামী ৯ ফেব্রুয়ারি (শনিবার) পর্যন্ত মেলা চলবে।

এ প্রসঙ্গে জানতে চাইলে বাণিজ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তা গণমাধ্যমকে বলেন, ব্যবসায়ীদের পক্ষ থেকে আগামী ৯ ফেব্রুয়ারি (শনিবার) পর্যন্ত বাণিজ্য মেলার সময় বাড়ানোর দাবি রয়েছে। শনিবার ছুটির দিন হওয়ায় একদিন সময় বাড়ানোর দাবি জানিয়েছেন ব্যবসায়ীরা।

প্রসঙ্গত, বাণিজ্য মন্ত্রণালয় ও রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) আয়োজনে রাজধানীর শেরেবাংলা নগরে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা-২০১৭ (ডিআইটিএফ) শুরু হয় ১ জানুয়ারি। মেলা শেষ হওয়ার কথা ছিল ৩১ জানুয়ারি (মঙ্গলবার)। তবে সময় বাড়ানোয় এখন মেলা শেষ হবে আগামী শনিবার (৯ ফেব্রুয়ারি )। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত চলছে মেলা। এ বছর ২১টি দেশ (বাংলাদেশসহ) মেলায় অংশ নিয়েছে।

মেলায় প্যাভিলিয়ন, মিনি-প্যাভিলিয়ন, রেস্তোরাঁ ও স্টলের মোট সংখ্যা ৬০৫টি। এর মধ্যে রয়েছে প্যাভিলিয়ন ১১০টি, মিনি-প্যাভিলিয়ন ৮৩টি ও রেস্তোরাঁসহ অন্য স্টল ৪১২টি। এবার বাংলাদেশ ছাড়াও ২৫টি দেশের ৫২টি প্রতিষ্ঠান মেলায় অংশ নিচ্ছে। দেশগুলো হলো- থাইল্যান্ড, ইরান, তুরস্ক, শ্রীলঙ্কা, মালদ্বীপ, নেপাল, চীন, মালয়েশিয়া, ভিয়েতনাম, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভারত, পাকিস্তান, হংকং, সিঙ্গাপুর, মরিশাস, দক্ষিণ কোরিয়া, দক্ষিণ আফ্রিকা, জার্মানি, সুইজারল্যান্ড, অস্ট্রেলিয়া ও জাপান।

উল্লেখ্য, এর আগে ২০১৫ সালে নির্দিষ্ট সময়ের চেয়ে মেলার মেয়াদ ১০ দিন বাড়ানো হয়েছিল। কিন্তু গতবছর ছিল ভিন্ন চিত্র। ২০১৭ সালে চারদিন মেলার সময় বাড়ানো হয়। ২০১৮ সালে ব্যবসায়ীরা সময় বাড়ানোর দাবি জানালেও সময় বাড়ানো হয়নি।