ঢাকা সিটিতে ভোট : যাদের মনোনয়নপত্র বৈধ ও বাতিল | |

ঢাকা সিটিতে ভোট : যাদের মনোনয়নপত্র বৈধ ও বাতিল

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র পদের উপ-নির্বাচনে লড়তে আগ্রহী ছয়জন মনোনয়নপত্র জমা দিয়েছেন। তাদের মধ্যে ঋণখেলাপের অভিযোগে জাতীয় পার্টির (জাপা) প্রার্থী শাফিন আহমেদের মনোনয়ন বাতিল ঘোষণা করা হয়েছে।

যাদের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে, তারা হলেন- আওয়ামী লীগের মো. আতিকুল ইসলাম, পিডিপির শাহীন খান, এনডিএমের ববি হাজ্জাজ, এনপিপির আনিসুর রহমান দেওয়ান ও স্বতন্ত্র প্রার্থী মোহাম্মদ আব্দুর রহিম।

শনিবার ডিএনসিসির মেয়র পদে উপ-নির্বাচনে জমা দেওয়া মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষে রিটার্নিং কর্মকর্তা ও ইসির যুগ্ম সচিব আবুল কাশেম বৈধ ও অবৈধ প্রার্থীদের নাম ঘোষণা করেন।

ঢাকা উত্তর সিটিতে ১৬৭ জন সাধারণ কাউন্সিলর প্রার্থীর মধ্যে ১৬০ জনের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়। ৪৬ জন সংরক্ষিত ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থীর মধ্যে ৪৫ জনের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়।

অপরদিকে, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ১৫৭ জন সাধারণ কাউন্সিলর প্রার্থীর মধ্যে ১৪৯ জনের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়। ২৫ জন সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর প্রার্থীর মধ্যে ২৫ জনের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদে উপ-নির্বাচন, ৯ ও ২১ নম্বর ওয়ার্ডে কাউন্সিলর পদে উপ-নির্বাচন এবং উত্তর ও দক্ষিণের সম্প্রসারিত ৩৬টি ওয়ার্ডে সাধারণ ও ১২টি সংরক্ষিত কাউন্সিলর পদে ভোট হবে ২৮ ফেব্রুয়ারি।

তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র জমার পর যাচাই-বাছাই হবে ২ ফেব্রুয়ারি, মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে ৯ ফেব্রুয়ারি পর্যন্ত। সব প্রক্রিয়া শেষে ২৮ ফেব্রুয়ারি ভোট গ্রহণ করা হবে।