আইসিইউতে কবি আল মাহমুদ | |

আইসিইউতে কবি আল মাহমুদ

গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি রয়েছেন বিশিষ্ট কবি আল মাহমুদ। তাকে ধানমন্ডির ইবনে সিনা হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) রাখা হয়েছে। কবির পারিবারিক বন্ধু আবিদ আজম গণমাধ্যমকে এ খবর নিশ্চিত করেন।

আবিদ আজমও একজন কবি। তিনি জানান, বার্ধক্যজনিত কারণ সহ নিউমোনিয়ায় ভুগছেন আল মাহমুদ। অসুস্থ অবস্থায় তাকে ইবনে সিনায় নেওয়া হলে প্রথমে তাকে সিসিইউতে এবং সেখান থেকে আইসিইউতে স্থানান্তর করা হয়। সেখানে তিনি চিকিৎসক আবদুল হাইয়ের তত্ত্বাবধানে আছেন।

আধুনিক বাংলা সাহিত্যের অন্যতম ধারক আল মাহমুদ একাধারে কবি, ঔপন্যাসিক, প্রাবন্ধিক, ছোটগল্প লেখক, শিশুসাহিত্যিক এবং সাংবাদিক। বিংশ শতাব্দীর দ্বিতীয়াংশে আধুনিক বাংলা কবিতাকে নতুন আঙ্গিকে, চেতনায় ও বাক্‌ভঙ্গীতে বিশেষভাবে তিনি সমৃদ্ধ করেছেন। লোক লোকান্তর, কালের কলস, সোনালী কাবিন তার উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ।

কবির আরো একটি বড় পরিচয়, তিনি একজন মুক্তিযোদ্ধা। ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে তিনি সম্মুখ সমরে অংশ নিয়েছিলেন। আবার সাংবাদিক হিসেবে তিনি ১৯৭২ সাল থেকে ১৯৭৪ সাল পর্যন্ত ‘দৈনিক গণকণ্ঠ’ নামে একটি পত্রিকার সম্পাদকের দায়িত্বও সামলেছেন।

খ্যাতিমান এ কবির জন্ম ১৯৩৬ সালের ১১ জুলাই ব্রাহ্মণবাড়ীয়া জেলার মোড়াইল গ্রামে। ছাত্রজীবন থেকেই তার লেখালেখি শুরু। তিনি মধ্যযুগীয় প্রণয়োপাখ্যান, বৈষ্ণব পদাবলি, রবীন্দ্রনাথ ও নজরুল প্রমুখের সাহিত্য পাঠ করে ঢাকায় আসার পর কাব্য সাধনা শুরু করেন এবং একের পর এক সাফল্য লাভ করেন।