বঙ্গোপসাগরে ‘পাবুক’, বন্দরে ২ নম্বর সতর্ক সংকেত | |

বঙ্গোপসাগরে ‘পাবুক’, বন্দরে ২ নম্বর সতর্ক সংকেত

চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৩৩০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে বঙ্গোপসাগরে সৃষ্টি হয়েছে ঘূর্ণিঝড়। ‘পাবুক’ নামের এই ঘূর্ণিঝড়টির প্রভাবে সমুদ্র উত্তাল হয়ে উঠার আশঙ্কায় চট্টগ্রাম বন্দরসহ দেশের সবগুলো সমুদ্রবন্দরকে দুই নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

চট্টগ্রামের পতেঙ্গাস্থ আবহাওয়া দপ্তরের আবহাওয়াবিদ মাজহারুল ইসলাম ঘূর্ণিঝড়ের সত্যতা নিশ্চিত করে জানান, থাইল্যান্ড উপসাগরে উৎপত্তি হওয়া ঘূর্ণিঝড় পাবুক বর্তমানে চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৩৩০ কিমি দক্ষিণ-পূর্বে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১ হাজার ২৪০ কিমি দক্ষিণ-পূর্বে, মোংলা সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৪৪৫ কিমি দক্ষিণ-পূর্বে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৩৬৫ কিমি দক্ষিণ-পূর্বে অবস্থান করছে। রোববার সকাল ৬টা নাগাদ এটির অবস্থান ছিল চট্টগ্রাম বন্দর থেকে ১ হাজার ৩৩০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে। এটি আরো ঘনীভূত হয়ে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কিলোমিটার, যা দমকা অথবা ঝোড়ো হাওয়ার আকারে ৮৮ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটে সাগর উত্তাল রয়েছে।

ঘূর্ণিঝড় ‘পাবুক’ এর কারণে উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।