ডিআরএসে শুক্রবার থেকে আল্ট্রাএজ | |

ডিআরএসে শুক্রবার থেকে আল্ট্রাএজ

প্রথমবারের মতো বিপিএলের ব্যবহার হচ্ছে ডিসিশন রিভিউ সিস্টেম (ডিআরএস)। কিন্তু বিপিএলের ব্যবহার হচ্ছে ‘অদ্ভুতুড়ে’ডিআরএস পদ্ধতি।

মাঠে আম্পায়ারের সিদ্ধান্তে দল সন্তুষ্ট হতে না পারলে ডিআরএসের সাহায্য চাওয়া হয়। তৃতীয় আম্পায়ার ডিআরএসের সুবিধা নিয়ে নিজের সিদ্ধান্ত জানান। ডিআরএস পদ্ধতির ভেতরে রয়েছে স্লো মোশনসহ হক আই, স্নিকোমিটার বা আল্ট্রাএজ এবং হটস্পটের মতো উন্নত প্রযুক্তি। চারের সমন্বয়ে ডিআরএসের পরিপূর্ণতা। প্রতিটি পদ্ধতি তৃতীয় আম্পায়ারকে সিদ্ধান্ত নিতে আলাদা সুবিধা দেয়।

কিন্তু বিপিএলে যে ডিআরএস পদ্ধতি নিয়ে আসা হয়েছে তাতে ছিল না আল্ট্রাএজ এবং হটস্পট। ফলে তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে উঠছে অনেক প্রশ্ন! একটু দেরিতে হলেও আল্ট্রাএজ প্রযুক্তি যুক্ত হচ্ছে ডিআরএসে।

শুক্রবার ঢাকা ডায়নামাইটস ও রংপুর রাইডার্সের ম্যাচের মধ্য দিয়ে আল্ট্রাএজ প্রযুক্তির ব্যবহার শুরু হবে। বিষয়টি নিশ্চিত করেছেন বিপিএল গভর্নিং কাউন্সিলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান শেখ সোহেল।

‘শুক্রবারের ম্যাচ থেকেই আপনারা আল্ট্রাএজ দেখতে পাবেন। আমরা আগেও বলেছিলাম যে দুই তিন দিন সময় দিতে হবে। কারণ আমরা সবকিছুই পরিপূর্ণ করেছি। এটা পরিপূর্ণ হয়ে যাবে।’

স্পাইডার ক্যামেরা, ড্রোন ক্যামেরার ব্যবহারে টিভি সম্প্রচারে নতুনত্ব পেয়েছিল বিপিএল। ডিআরএসও প্রথমাবরের মতো ব্যবহার করছে। কিন্তু শুরু থেকে পরিপূর্ণ ডিআরএস না পাওয়ায় কড়া সমালোচনার মুখে পড়েছে বিপিএলের আয়োজকরা।