আজ শুরু ‘ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’ | |

আজ শুরু ‘ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’

আজ থেকে শুরু হচ্ছে ‘ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব-২০১৯’। চলবে আগামী ১৮ জানুয়ারি পর্যন্ত। নয় দিনব্যাপী এ উৎসবে বিভিন্ন বিভাগে ৭২টি দেশের ২২০টি চলচ্চিত্র প্রদর্শিত হবে। কয়েকদিন আগে এ ব্যাপারে বাংলাদেশ সেন্সর বোর্ডের অনুমোদন নেয়া হয়েছে।

এবারের উৎসবের স্লোগান ‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’। বরাবরের মতো এ বছরও উৎসবটির আয়োজন করছে রেইনবো চলচ্চিত্র সংসদ। গত ১৭ বছর ধরে এই দায়িত্ব পালন করে আসছে সংগঠনটি।

নির্বাচিত চলচ্চিত্রগুলো এশিয়ান প্রতিযোগিতা বিভাগ, রেট্টোস্পেকটিভ বিভাগ, বাংলাদেশ প্যানোরমা, সিনেমা অব দ্য ওয়ার্ল্ড, চিলড্রেনস ফিল্ম, স্প্রিরিচ্যুয়াল ফিল্মস, ইনডিপেন্ডেন্ট ফিল্ম এবং উইমেন্স ফিল্মস বিভাগে প্রদর্শিত হবে।

প্রদর্শনের ভেন্যুগুলো হচ্ছে রাজধানীর কেন্দ্রীয় গণগ্রন্থাগারের শওকত উসমান স্মৃতি মিলনায়তন, জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তন ও প্রধান মিলনায়তন, আলিয়ঁস ফ্রসেস মিলনায়তন এবং ব্লকবাস্টার সিনেমা হল।

১১ ও ১২ জানুয়ারি আলিয়ঁস ফ্রঁসেস মিলনায়তনে অনুষ্ঠিত হবে ‘উইমেন্স ফিল্ম মেকারস করফারেন্স’। এতে আন্তর্জাতিক নারী চলচ্চিত্র নির্মাতা ও ব্যক্তিত্বরা অংশ নেবেন। ৬০টি দেশ থেকে উৎসবে যোগ দেবেন সম্মানিত নাগরিক, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চলচ্চিত্রকার, সাংবাদিক ও চলচ্চিত্র সমালোচকরা। থাকবেন রেইনবো ও অন্যান্য চলচ্চিত্র সংসদের সদস্যরা।

আয়োজক কর্তৃপক্ষ বলছে, ‘সারাবিশে^ই নারীদের অবস্থান এখন আগের থেকে অনেক শক্ত। আমাদের দেশেও সর্বক্ষেত্রে নারীরা উন্নতি করছে। এসব বিষয়ে উৎসবে তথ্যচিত্র প্রদর্শিত হবে। আর এ লক্ষে পঞ্চমবারের মতো ‘ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’-এ নারী নির্মাতারাও অংশ নিচ্ছেন।’

এবারের উৎসবে কলকাতার নামি পরিচালক সৃজিত মুখার্জীরও আসার কথা ছিল। কিন্তু হাই কমিশন থেকে ভিসা না পাওয়ায় তিনি আসতে পারছেন না। তবে তার পরিচালিত দুটি ছবি ‘উমা’ ও ‘এক যে ছিল রাজা’ এশিয়ান ফিল্ম কম্পিটিশন এবং সিনেমা অব দ্য ওয়ার্ল্ড বিভাগে প্রদর্শিত হবে।