৭১ বছর পর ভোট দিলেন বিলুপ্ত ছিটমহলের বাসিন্দারা | |

৭১ বছর পর ভোট দিলেন বিলুপ্ত ছিটমহলের বাসিন্দারা

পঞ্চগড়ের দুইটি নির্বাচনী এলাকার ২৮৬টি ভোট কেন্দ্রে রবিবার শান্তিপূর্র্ণভাবে ভোট চলে। বিশেষ করে বিলুপ্ত ৩৬ ছিটমহলের বাসিন্দারা জাতীয় সংসদ নির্বাচনে জীবনের প্রথম ভোট দিতে পেরে আনন্দ প্রকাশ করেন।

দীর্ঘ ৬৮ বছর পর ২০১৫ সালে বাংলাদেশ ও ভারতের মধ্যে স্থলসীমান্ত চুক্তি বাস্তবায়নের পর জেলার ৩৬ বিলুপ্ত ছিটমহল এলাকার প্রায় ২০ হাজার মানুষ বাংলাদেশি নাগরিকত্ব পায়। এদের মধ্যে ৮ হাজার ৯৩৫ জন নতুন ভোটারকে তালিকাভুক্ত করা হয়। ফলে ৭১ বছর পর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নতুন ভোটাররা উৎসবমুখর পরিবেশে তাদের পছন্দের প্রার্থীকে ভোট দেন।

রবিবার সকাল সাড়ে ৮টায় বোদা উপজেলার ময়দানদীঘি ইউনিয়নের পুঠিমারি বিলুপ্ত ছিটমহল সংলগ্ন ধনিপড়া বালিকা উচ্চ বিদ্যালয় ভোট কেন্দ্রে নতুনদের সঙ্গে সাধারণ ভোটারদের ব্যাপক উপস্থিতি দেখা গেছে। বিলুপ্ত ছিটমহল এলাকার পুরুষদের পাশাপাশি নারী ভোটাররাও কনকনে শীতের সকালে দীর্ঘ লাইনে দাঁড়িয়ে তাদের পছন্দের প্রতীকে ভোট দিয়েছেন।

পঞ্চগড়-২ আসনের বোদা উপজেলার বিলুপ্ত পুঠিমারি ছিটমহলের তছলিম উদ্দিন বলেন, ‘সরকার আমাদের জন্য অনেক করেছে। বিশেষ করে আমাদের বাংলাদেশি নাগরিক করা হয়েছে। এর আগে আমরা কখনো জাতীয় সংসদ নির্বাচনে ভোট দেইনি। এবার প্রথম জাতীয় কোন মার্কায় ভোট দিতে পেরে আমরা সত্যিই আনন্দিত, আমাদের জীবন স্বার্থক হলো।’