শিরীনের জন্য রংপুর-৬ ছাড়ছেন শেখ হাসিনা | |

শিরীনের জন্য রংপুর-৬ ছাড়ছেন শেখ হাসিনা

দুটি আসন থেকে মনোনয়নপত্র সংগ্রহ করলেও শেষ পর্যন্ত একটি আসনে লড়ার সিদ্ধান্ত নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নিজ জন্মস্থান গোপালগঞ্জ-৩ আসনে নৌকা প্রতীকের প্রার্থী হচ্ছেন তিনি। মনোনয়নপত্র তোলা রংপুর-৬ আসন ছেড়ে দেয়া হচ্ছে স্পিকার শিরীন শারমীন চৌধুরীর জন্য।
এই সিদ্ধান্ত চূড়ান্ত হওয়ায় ১৯৮৬ সাল থেকে এই প্রথম একটি আসনে ভোট করতে যাচ্ছেন আওয়ামী লীগ সভাপতি।

বৃহস্পতিবার রংপুরের পীরগঞ্জ আওয়ামী লীগের নেতারা গণভবনে আসলে সেই সিদ্ধান্ত জানিয়ে দেন প্রধানমন্ত্রী। শেখ হাসিনা তাদেরকে বলেন, ‘তোমরা রংপুরে আমার মেয়েকে চেয়েছিলে। শিরীন আমার মেয়ে। তোমরা তাকে জিতিয়ে নিয়ে এসো। তোমরা কাজ করো।’

আগামী ৩০ ডিসেম্বরের ভোটে অংশ নিতে গোপালগঞ্জের টুঙ্গীপাড়া-কোটালিপাড়া উপজেলা নিয়ে গোপালগঞ্জ-৩ এবং রংপুরের পীরগঞ্জ উপজেলা রংপুর-৬ আসনে মনোনয়নপত্র জমা দিয়েছিলেন শেখ হাসিনা। সে সময় দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জানান, তাদের দলে একমাত্র শেখ হাসিনা দুটি আসনে লড়বেন।

তবে রংপুর-৬ আসনে শেখ হাসিনার পাশাপাশি মনোনয়নপত্র জমা দেয়া হয় শিরীন শারমিনের নামেও। ২০১৪ সালে এই আসনটিতে জেতার পর উপনির্বাচনে তাকেই প্রার্থী করে আওয়ামী লীগ এবং তিনি বর্তমানে ওই আসনের সংসদ সদস্য।

১৯৮১ সালে দেশে ফেরার পর ১৯৮৬ সাল থেকে শুরু করে এখন পর্যন্ত ছয়টি নির্বাচনে গোপালগঞ্জ-৩ আসন থেকে অংশ নিয়েছেন শেখ হাসিনা। এবার মিলে তিনি দাঁড়াচ্ছেন সপ্তমবারের মতো।

অন্যদিকে নিজের শ্বশুরবাড়ির এলাকা রংপুর-৬ আসনে শেখ হাসিনা অংশ নিয়ে আসছেন ২০০১ সাল পর্যন্ত। তিনটি নির্বাচনে অংশ নেয়ার পর এবার তিনি আর সেখানে লড়ছেন না সেখান থেকে।

তবে এই বিষয়টি নিয়ে আওয়ামী লীগের সংসদীয় মনোনয়ন বোর্ডের একজন সদস্য ঢাকা টাইমসকে বলেন, ‘অপেক্ষা করুক। আজ কালকের মধ্যেই বিষয়টি জানতে পারবেন।’