শতভাগ ই-ফাইলিং চালুর পরামর্শ মন্ত্রিপরিষদ সচিবের | |

শতভাগ ই-ফাইলিং চালুর পরামর্শ মন্ত্রিপরিষদ সচিবের

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ে জাতীয় শুদ্ধাচার কৌশল-বিষয়ক কর্মশালায় ই-ফাইলিং এর ওপর  গুরুত্বারোপ করেছেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম। মন্ত্রণালয়ের সকল কার্যক্রমে শতভাগ ই-ফাইলিং চালুর পরামর্শ দেন তিনি।

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বৃহস্পতিবার সচিবালয়ে জাতীয় শুদ্ধাচার কৌশল-বিষয়ক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রিপরিষদ সচিব ই-ফাইলিং এ জোর দেন।

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব আফরোজা খানের  সভাপতিত্বে কর্মশালায় মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আশরাফ শামীম, সৈয়দ আহম্মদ, কলকারখানা প্রতিষ্ঠান ও পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক মো. সামসুজ্জামান ভূইয়া এবং শ্রম অধিদপ্তরের মহাপরিচালক শিবনাথ রায়সহ মন্ত্রণালয়ের কর্মকর্তারা অংশ নেন।

কর্মশালার উদ্বোধন করে অনুষ্ঠানের প্রধান অতিথি মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সহকর্মীদের সাথে শোভন আচরণের পরামর্শ দেন। বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের মাধ্যমে শ্রমিকদের কল্যাণে সহায়তা প্রদানকে এ মন্ত্রণালয়ের একটি বড় সাফল্য হিসেবে উল্লেখ করেন। তিনি বলেন অসহায় শ্রমিকদের কল্যাণে এটি একটি দৃষ্টান্তমূলক পদক্ষেপ।

কর্মশালায় জানানো হয়, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের ৮০ শতাংশ ফাইলের কাজ ই-ফাইলিং এর মাধ্যমে নিষ্পত্তি করা হয়। এ মন্ত্রণালয়ে নৈতিকতা কমিটি গঠন করা হয় এবং নিয়মিত বৈঠক অনুষ্ঠিত হচ্ছে। শুদ্ধাচার এবং প্রতিকার ব্যবস্থায় সেবাবক্স চালু করা হয়েছে।

প্রতিকার সেবাবক্সের মাধ্যমে শ্রম অধিকার সংক্রান্ত ২০১৮-১৯ অর্থ বছরে ১২১১ টি অভিযোগ গ্রহণ করা হয় এবং ৯৭৮টি অভিযোগ নিস্পত্তি করা হয় বলে কর্মশালায় জানানো হয়।