ভোট শান্তিপূর্ণ: বিদেশি পর্যবেক্ষক | |

ভোট শান্তিপূর্ণ: বিদেশি পর্যবেক্ষক

নির্বাচন পর্যবেক্ষণ করতে আসা আসা দুই বিদেশি পর্যবেক্ষক ভোটকে শান্তিপূর্ণ বলেছেন। রাজধানীর কয়েকটি ভোটকেন্দ্র পরিদর্শন করে এই মত দেন কানাডা থেকে আসা তানিয়া ফস্টার এবং ভারতীয় পর্যবেক্ষক গৌতম ঘোষ।

তানিয়া সাংবাদিকদের বলেন, নির্বাচনের পরিবেশ, ভোটারদের অংশগ্রহণ এবং ভোটগ্রহণে কর্মকর্তাদের দায়িত্ব পালনে তারা সন্তুষ্ট।

দশম সংসদ নির্বাচন বর্জন করা বিএনপি-জামায়াত জোট এবারের ভোটে আসায় নির্বাচন নিয়ে বাড়তি আগ্রহ আছে। বিদেশি ৫৬ জন সাংবাদিক এবং নয়টি সংস্থার ১৮৮ জন পর্যবেক্ষক এসেছেন দেশে। তবে নীতিমালা পূরণ না হওয়ায় যুক্তরাষ্ট্রের একটি সংস্থাকে ভিসা দেওয়া হয়নি।

রবিবার রাজধানীর ভিকারুন নিসা নূন স্কুল অ্যান্ড কলেজে কেন্দ্র পরিদর্শন করে সার্ক হিউম্যান রাইটস ফাউন্ডেশনের আট সদস্যের একটি প্রতিনিধি দল। এর সদস্য তানিয়া ফস্টার। বলেন, ‘আমি পাঁচটি কেন্দ্র পরিদর্শন করেছি। কেন্দ্রগুলোর বহু কক্ষ পরিদর্শন করেছি। ভোট গ্রহণ শান্তিপূর্ণভাবেই হচ্ছে। প্রত্যেকে তার ভোট প্রয়োগের সুযোগ পাচ্ছে। তারা কেন্দ্রে যাচ্ছেন এবং ভোট দিচ্ছেন। ভোট গ্রহণের দায়িত্বে থাকা কর্মকর্তারা সুন্দরভাবে দায়িত্ব পালন করছেন।’

বিএনপি অভিযোগ করেছে, প্রশাসনের সহায়তায় এই নির্বাচনে ব্যাপক কারচুপি হয়েছে। সকালে ভোটগ্রহণ শুরুর পর পর কেন্দ্র থেকে ধানের শীষের এজেন্টদের বের করে দেওয়া এবং ভোটকেন্দ্রে ঢুকতে না দেওয়ার অভিযোগও করেছে বিএনপি।

ভারতের পর্যবেক্ষক গৌতম ঘোষ বলেন, ‘ভারতের নির্বাচনের সঙ্গে বাংলাদেশের নির্বাচনের মিল রয়েছে। নির্বাচন স্বাভাবিক পরিবেশেই অনুষ্ঠিত হচ্ছে। পরিবেশ শান্তিপূর্ণ রয়েছে এবং সবকিছু ভালোভাবেই হচ্ছে।’