ইভিএমের ছয় আসনে ‘অনুশীলমূলক’ ভোট কাল | |

ইভিএমের ছয় আসনে ‘অনুশীলমূলক’ ভোট কাল

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নির্ধারিত ছয়টি আসনে ইলেক্ট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ‘অনুশীলনমূলক’ ভোটগ্রহণ করা হবে আগামীকাল বৃহস্পতিবার (২৭ ডিসেম্বর)।

ইভিএম প্রকল্পের অপারেশন প্ল্যানিং অ্যান্ড কমিউনিকেন্স বিভাগের অফিসার ইনচার্জ এস এম মাহমুদ আরাফাত জানান, ৩০ ডিসেম্বরের নির্বাচনে ছয়টি আসনে ইভিএমে ভোটগ্রহণের সিদ্ধান্ত হয়েছে। আসনগুলোর ভোটারদের ইভিএমে ভোট প্রদানে উৎসাহ-উদ্দীপনা বৃদ্ধি ও প্রশিক্ষিত করতে ইতোমধ্যে নির্বাচন কমিশন নানাবিধ প্রচার-প্রচারণা ও প্রদর্শনীর আয়োজন করেছে। তারই ধারাবাহিকতায় আগামী ২৭ ডিসেম্বর প্রতিটি ভোটকেন্দ্রে অনুশীলনমূলক ভোটের আয়োজন করা হযেছে । সকাল দশটা থেকে বিকাল চারটা পর্যন্ত ইভিএমের সকল কেন্দ্রে একযোগে অনুশীলন কার্যক্রম অনুষ্ঠিত হবে।

গত ২৬ নভেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইভিএমে ভোটগ্রহণে ছয়টি আসন চূড়ান্ত করে ইসি। কম্পিউটার প্রোগ্রামিংয়ের মাধ্যমে দৈবচয়ন পদ্ধতিতে এসব আসন চূড়ান্ত করা হয়। আসন ছয়টি হলো ঢাকা-৫, ঢাকা-১৩, চট্টগ্রাম-৯, রংপুর-৩, খুলনা-২ এবং সাতক্ষীরা-২। আগে থেকে তৈরি তালিকায় থাকা ৪৮ আসনের মধ্য থেকে এ ছয় আসন চূড়ান্ত করা হয়।
কমিশন সূত্র জানায়, ইভিএমে ভোটের জন্য চূড়ান্ত হওয়া ছয় আসনে মোট ৮৪৫টি কেন্দ্র রয়েছে। আসনগুলোতে মোট ভোটার প্রায় ২১ লাখ ২৪ হাজার ৪১১ জন। ভোটাররা জাতীয় পরিচয়পত্র (এনআইডি) না আনলেও ভোট দিতে পারবেন। তবে এনআইডি সঙ্গে আনলে ভোটের প্রক্রিয়া সহজ হবে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৩৪ ও ৩৭ থেকে ৪৬ নম্বর ওয়ার্ড নিয়ে গঠিত ঢাকা-৬ আসনের ভোটার ২ লাখ ৬৯ হাজার ২৭৬ জন। ঢাকা উত্তরের ২৮ থেকে ৩৪ নম্বর ওয়ার্ড নিয়ে গঠিত ঢাকা-১৩ আসনের ভোটার ৩ লাখ ৭২ হাজার ৭৬৯ জন। চট্টগ্রাম সিটি করপোরেশনের ১৫-২৩ নম্বর ওয়ার্ড ও ৩১ থেকে ৩৫ নম্বর ওয়ার্ড নিয়ে চট্টগ্রাম-৯ আসনে ভোটার ৩ লাখ ৯০ হাজার ৩৬৩ জন। রংপুর সদর উপজেলা ও রংপুর সিটি করপোরেশনের ১ থেকে ৮ নম্বর ওয়ার্ড ছাড়া বাকি এলাকা নিয়ে রংপুর-৩ আসনের ভোটার ৪ লাখ ৪১ হাজার ৬৭৩ জন। খুলনা সিটি করপোরেশনের ১৬ নম্বর ও ৩১ নম্বর ওয়ার্ড নিয়ে খুলনা-২ আসনের ভোটার ২ লাখ ৯৪ হাজার ৬২ জন। আর সাতক্ষীরা সদর উপজেলা নিয়ে সাতক্ষীরা-২ আসনের ভোটার ৩ লাখ ৫৬ হাজার ২৬৮ জন।