অ্যাঞ্জেলা মের্কেলের উত্তরসূরী হতে যাচ্ছেন অ্যানেগ্রেট | |

অ্যাঞ্জেলা মের্কেলের উত্তরসূরী হতে যাচ্ছেন অ্যানেগ্রেট

জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মের্কেলের উত্তরসূরী নির্বাচনে ভোট হতে যাচ্ছে শুক্রবার। ওই দিন তার দলের পরবর্তী প্রধান নির্বাচন করতে ভোটাভুটি হবে। ধারণা করা হচ্ছে অ্যানেগ্রেট ক্রাম্প কারেনব্যুয়ার হতে যাচ্ছেন পরবর্তী নেতা। অ্যাঞ্জেলা মের্কেল সুদীর্ঘ ১৮ বছর দলটির হাল ধরে আছেন। জার্মানীর জাতীয় নির্বাচনে মের্কেল নেতৃত্বাধীন মধ্য-ডানপন্থী ক্রিস্টিয়ান ডেমোক্র্যাটস (সিডিইউ) বিগত নির্বাচনের চেয়ে অনেক কম ভোট পাওয়ায় অক্টোবর মাসে ইউরোপীয় ইউনিয়নের সবচেয়ে শক্তিশালী এই নেতা তার দলের প্রধান হিসেবে প্রতিদ্বন্দ্বিতা না করার ঘোষণা দেন। খবর এএফপি’র।

দলের মধ্যে কয়েক বছর ধরে চলা বিশৃঙ্খলা এবং ১০ লাখের বেশি অভিবাসন প্রত্যার্শীদের জন্য সীমান্ত খুলে দেয়ার মের্কেলের বিতর্কিত সিদ্ধান্তের ওপর ভোটাভুটির পর তিনি ২০২১ সালে তার মেয়াদ পূর্ণ হলে রাজনীতি থেকে সরে দাঁড়াবেন বলে জানান।

শেমনিজ বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞানী এখার্ড জেসে বলেন, ‘আজ অথবা কাল যেই জার্মানীর এই বৃহত্তম দলটির প্রধান হন না কেন, তিনিই হবেন জার্মানির চ্যান্সেলর।’

ব্যাপকভাবে ধারণা করা হচ্ছে যে অ্যানেগ্রেট ক্রাম্প কারেনব্যুয়ার (৫৬) ই হতে যাচ্ছেন সিডিইউ’এর পরবর্তী প্রধান। একেকে নামে পরিচিত এই নারী নেত্রী সিডিইউ’র মহাসচিব ও সারল্যান্ড রাজ্যের সাবেক প্রধানমন্ত্রী। জরিপে দেখা গেছে যে তিনি জার্মান ভোটারদেরও পছন্দ।

তবে তিনি দলের ১ হাজার ১ প্রতিনিধিকে তার প্রধান প্রতিদ্বন্দ্বী ফাইডরিচ মারজের বিরুদ্ধে নিতে ব্যর্থ হয়েছেন। এরা দলের প্রধান নির্বাচনে ভোট দিবেন। বাণিজ্যিক আইনজীবী ৬৩ বছর বয়সী মারজ ২০০২ সালে মের্কেলের সাথে দলীয় ক্ষমতার লড়াইয়ে হেরে যান।