শুক্র ও শনিবার খোলা থাকছে কর অফিস | |

শুক্র ও শনিবার খোলা থাকছে কর অফিস

করদাতাদের সেবা দিতে সরকারি ছুটির দিন আগামী শুক্র ও শনিবার দেশের সকল কর অফিস খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

সাধারণত প্রতিবছর ৩০ নভেম্বর রিটার্ন দাখিলের শেষ দিন থাকে। তবে করদাতাদের সুবিধার্থে সময় আরো দুই দিন বৃদ্ধি করে ২ ডিসেম্বর রিটার্ন দাখিল করার শেষ দিন নির্ধারণ করেছে প্রতিষ্ঠানটি।

এর সঙ্গে এবার আয়কর রিটার্ন দাখিল করার সুবিধার্থে আগামী ৩০ নভেম্বর (শুক্রবার) ও ১ ডিসেম্বর (শনিবার) সরকারি ছুটির দিনে দেশের সকল কর অফিস খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছে এনবিআর।

এনবিআরের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা সৈয়দ এ মু’মেন রাইজিংবিডিকে এ তথ্য নিশ্চিত করেছেন।

অনেকটা মেলার মতো পরিবেশে ২২ নভেম্বর থেকে দেশের কর অঞ্চল ও সার্কেল অফিসগুলোতে করসেবা নিচ্ছেন করদাতারা। রাজধানীর প্রতিটি কর অঞ্চলের সার্কেল অফিসগুলোতে ছিল করদাতাদের উপচেপড়া ভিড়। অনেক অভিযোগ থাকলেও শেষ পর্যন্ত রিটার্ন জমা দিতে পেরে খুশি করদাতারা।

রেকর্ড আয়কর আদায়ের মাধ্যমে শেষ হয় আয়কর মেলা ২০১৮। সপ্তাহব্যাপী আয়কর মেলায় মোট আয়কর আদায় ছিল ২ হাজার ৪৬৮ কোটি ৯৪ লাখ ৪০ হাজার ৮৯৫ টাকা। যা ২০১৭ সালের তুলনায় ১১.৩৫ শতাংশ বেশি। মেলায় কর সেবা নেন ১৬ লাখ ৩৬ হাজার ২৬৬ জন, রিটার্ন দাখিল করেন ৪ লাখ ৮৭ হাজার ৫৭৩ জন এবং ই-টিআইএন নেন ৩৯ হাজার ৭৪৩ জন। এক্ষেত্রে অতীতের সকল রেকর্ড ছাড়িয়ে গেছে।

১৩-১৯ নভেম্বর রাজধানী ঢাকাসহ সকল বিভাগীয় শহরে সাত দিন, ৫৬টি জেলা শহরে চার দিন, ৩২টি উপজেলায় দুই দিন এবং ৭০টি উপজেলায় এক দিনব্যাপী আয়কর মেলা হয়।