শীতে খুশকি দূর করার ঘরোয়া ৬ উপায় | |

শীতে খুশকি দূর করার ঘরোয়া ৬ উপায়

প্রকৃতিতে শীতের হাওয়া লেগে গেছে। এই সময়ে ত্বকের বিশেষ যত্ন নিতে হয়। চুলেরও আলাদা করে যত্ন নিতে হয়। না হয় ত্বক রুক্ষ হয়ে যাওয়ার পাশাপাশি চুলেও খুশকি দেখা দেয়।

অত্যধিক চুল ঝরা, রুক্ষ চুল, বিভিন্ন ধরনের স্ক্যাল্প ইনফেকশনের জন্য বেশিরভাগ ক্ষেত্রে দায়ী এ খুশকি। তাই খুশকির সমস্যার সমাধানে সঠিক সময়ে তৎপর না হলে মাথা ভরা চুল ঝরে গিয়ে অল্পদিনের মধ্যেই তালু হয়ে যেতে পারে।

খুশকির সমস্যা থেকে বাঁচতে আমরা নানা উপাদান ব্যবহার করে থাকি। এসবের কোনোটা উপকারী আবার কোনোটা চুলের বারোটা বাজিয়ে ছাড়ে।

ঘরোয়া কিছু উপায় অবলম্বন করেও খুশকির সমস্যার সমাধান করা যায়। এগুলোর খরচও কম। পার্শ্ব প্রতিক্রিয়া নেই বললেই চলে। আসুন জেনে নিই চিকিৎসা ছাড়াই খুশকির সমস্যার সমাধান করার কয়েকটি উপায়।

টকদই

খুশকির সমস্যা থেকে বাঁচতে টকদই খুব কার্যকরী। খুশকি দূর করতে টকদই মাথার ত্বকে ভালোভাবে ম্যাসাজ করুন। ১০ মিনিট রেখে ভালো করে ধুয়ে ফেলুন। খুশকির সমস্যা পুরোপুরি দূর না হওয়া পর্যন্ত সপ্তাহে দুবার এভাবে চুলে টকদই ব্যবহার করা যেতে পারে।

লেবুর রস

দুই টেবিল-চামচ লেবুর রস অল্প পানির সঙ্গে মিশিয়ে মাথায় ভালো করে ম্যাসাজ করুন। ২-৫ মিনিট ম্যাসাজ করার পর চুল ধুয়ে নিন। খুশকির সমস্যা পুরোপুরি দূর না হওয়া পর্যন্ত সপ্তাহে দুবার এভাবে চুলে লেবু ব্যবহার করা যাবে।

পেঁয়াজের রস

খুশকি দূর করার অনন্য উপাদান পেঁয়াজের রস। দুটি পেঁয়াজ ভালো করে বেটে এক মগ পানিতে মিশিয়ে নিন। মাথায় এই পেঁয়াজের রস ভালো করে লাগিয়ে মালিশ করুন। কিছুক্ষণ পর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এভাবে সপ্তাহে দুবার পেঁয়াজের রস মাথায় মাখলে খুশকির সমস্যায় দ্রুত উপকার পাবেন।

নারিকেল তেল

নারিকেল তেল খুশকির প্রকোপ কমাতে খুবই কার্যকরী। এ ছাড়া চুলে গোড়া ময়েশ্চারাইজ করে খুশকি এবং স্ক্যাল্প ইনফেকশনের সম্ভাবনাও অনেক কমিয়ে দেয়। সপ্তাহে দুবার চুলের গোড়ায় সামান্য উষ্ণ নারিকেল তেলের মালিশ করলে দ্রুত উপকার পাবেন।

মেথি

মেথি সারারাত পানিতে ভিজিয়ে রেখে সকালে ছেঁকে নিয়ে ভালো করে বেটে নিন। ছেঁকে নেয়া পানি ফেলে দেবেন না। এবার বেটে নেয়া মেথি চুলের গোঁড়ায় মাথার ত্বকে ভালো করে লাগিয়ে নিন। ঘণ্টাখানেক রেখে চুল ভালো করে ধুয়ে ফেলুন। চুল ধোয়ার পর মেথি ভিজিয়ে রাখা পানি দিয়ে আরও একবার চুল ধুয়ে নিন। এভাবে সপ্তাহে দুবার মেথি-মালিশ করলে উপকার পাওয়া যাবে দ্রুত।

রিঠা

চুলের সৌন্দর্য বাড়াতে রিঠার জুড়িমেলা ভার। খুশকির সমস্যার সমাধানেও এটি বেশ কার্যকর। রিঠা পাউডার বা রিঠা সিদ্ধ পানি চুলের ত্বকে লাগিয়ে ঘণ্টাখানেক রেখে ভালোমতো ধুয়ে ফেলুন। এভাবে সপ্তাহে দুবার রিঠা মাথায় মাখলে খুশকির সমস্যায় দ্রুত উপকার পাবেন।