জাতীয় ঐক্য থেকে বি. চৌধুরী ও মাহী বাদ

সাবেক রাষ্ট্রপতি ও বিকল্পধারা বাংলাদেশের সভাপতি বদরুদ্দোজা চৌধুরী এবং তার ছেলে সিনিয়র যুগ্ম মহাসচিব মাহী বি চৌধুরীকে জাতীয় ঐক্য প্রক্রিয়ায় না রাখার সিদ্ধান্ত হয়েছে।

শনিবার রাজধানীর মতিঝিলে ড. কামাল হোসেনের চেম্বারে ঐক্য প্রক্রিয়ার শীর্ষ নেতাদের বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সকাল ১০টায় এ বৈঠক শুরু হয়। শেষ খবর পাওয়া পর্যন্ত বৈঠক এখনো চলছে। বৈঠকে উপস্থিত একাধিক নেতা বিষয়টি নিশ্চিত করেছেন।

বদরুদ্দোজা চৌধুরী ও তার ছেলে মাহী বি. চৌধুরীর সঙ্গে সরকারের আঁতাত রয়েছে। রাজনৈতিকভাবে তাদের বিশ্বাস করা যায় না। এ কারণে তাদের জাতীয় ঐক্য প্রক্রিয়া থেকে বাদ দেওয়ার সিদ্ধান্ত হয়েছে বলে বৈঠক সূত্র জানিয়েছে।

ড. কামাল হোসেনের চেম্বারে শুরু হওয়া বৈঠকে উপস্থিত ছিলেন জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব, গণফোরামের নির্বাহী সভাপতি সুব্রত চৌধুরী, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ব্যারিস্টার মঈনুল ইসলাম, গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী। এছাড়া বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না ওই বৈঠকে উপস্থিত আছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক জাতীয় ঐক্য প্রক্রিয়ার একাধিক নেতা বলেন, ব্যারিস্টার মঈনুল ইসলাম ও ড. জাফরুল্লাহ চৌধুরীসহ একাধিক নেতা আন্দোলন প্রক্রিয়ায় বিকল্পধারা সভাপতি বি. চৌধুরী ও দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব মাহী বি চৌধুরীকে না রাখার পক্ষে মত দিয়েছেন। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরও বি. চৌধুরীকে জাতীয় ঐক্য প্রক্রিয়ায় না রাখার বিষয়ে একমত হয়েছেন।

বৈঠক থেকে বের হয়ে সন্ধ্যায় জাতীয় প্রেস ক্লাবের তৃতীয় তলায় সংবাদ সম্মেলন করবেন জাতীয় ঐক্য প্রক্রিয়ার নেতারা। ওই সংবাদ সম্মেলনে বৈঠকের সিদ্ধান্ত বিষয়ে গণমাধ্যমে জানানো হবে। গণফোরামের গণমাধ্যম বিষয়ক সম্পাদক রফিকুল ইসলাম পথিক প্রেস ব্রিফিংয়ের তথ্য জানিয়েছেন।

ড. কামাল হোসেনের চেম্বারে বৈঠক শুরু হলেও বিকেল ৫টায় এ বৈঠক শুরু হওয়ার কথা ছিল বেইলি রোডে ড. কামাল হোসেনের বাসায়। কথা ছি‌ল বৈঠকের পরই ঘোষণা হবে বৃহত্তর জাতীয় ঐক্য প্রক্রিয়া। কিন্তু এরই মধ্যে রাজধানীর মতিঝিলে ড. কামাল হোসেন এর চেম্বারে জাতীয় ঐক্য প্রক্রিয়ার সঙ্গে যুক্ত নেতারা বৈঠক করেন। ওই বৈঠকে পৌনে ৪টার দিকে যোগ দেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না।

এদিকে বিকালে কামাল হোসেনের বাড়িতে এক সঙ্গে বসার কথা ছিল যুক্তফ্রন্ট, জাতীয় ঐক্য প্রক্রিয়া ও বিএনপি নেতাদের। বৈঠকে যোগ দিতে যুক্তফ্রন্টের আহ্বায়ক বি চৌধুরী বেলা সাড়ে ৩টার দিকে কামাল হোসেনের বেইলি রোডের বাসায় যান ছেলে বিকল্প ধারার যুগ্ম মহাসচিব মাহি বি চৌধুরীকে নিয়ে। কিন্তু বাড়ির দরজা বন্ধ দেখে গাড়িতেই কিছুক্ষণ বসে থেকে ফিরে যান তারা।

মাহি সাংবাদিকদের বলেন, “বাসায় দাওয়াও দিয়ে গেইট খোলার কেউ নেই! একজন সাবেক রাষ্ট্রপতিকে এভাবে ডেকে এক রকম ব্যবহার কোনো শিষ্টাচারের মধ্যে পড়ে না। সন্ধ্যা সাড়ে ৬টায় আমরা সংবাদ সম্মেলন করে আমাদের অবস্থান পরিষ্কার করব।”