চুল রক্ষায় ৪ খাবার | |

চুল রক্ষায় ৪ খাবার

চুলের যত্ন নেন সবাই, তবে রক্ষা করতে পারেন কয় জন? অস্বাভাবিক চুল পড়া ঠেকাতে চিকিৎসকের পেছনে দৌড়ান, এমন মানুষের সংখ্যাও নেহাত কম নয়। তবে সম্প্রতি স্বাস্থ্য বিশেষজ্ঞরা এমন কিছু খাবারের কথা বলেছেন, যা চুল পড়া বন্ধ করতে পারে। আসুন জেনে নেই এমন কিছু খাবারের নাম-

বাদামঃ চুল পড়া বন্ধে বাদামের জুড়ি নেই। বায়োটিন, বি ভিটামিন, ওমেগা থ্রি আর সিক্স ফ্যাটি অ্যাসিড প্রচুর পরিমাণে রয়েছে বাদামে। চুলের কিউটিকল মজবুত করতে আর স্ক্যাল্পে পুষ্টি জোগাতে রোজ একমুঠো করে বাদাম খান।

ডিম ও দুধঃ চুলের গোড়ায় নিয়মিত প্রোটিনের জোগান দিতে নিয়মিত ডিম ও দুধ খেতে পারেন। চুল পড়া বন্ধ করে চুলের ঘনত্ব বাড়াতে প্রতিদিন খান ডিম, দুধ আর দই। ডেইরিজাত খাদ্যে প্রচুর বায়োটিনও রয়েছে যা চুল পড়া বন্ধ করতে সাহায্য করে।

পালংশাকঃ চুল পড়া বন্ধ করতে খেতে পারেন পালংশাক। ক্ষতিগ্রস্ত চুল সুস্থ করে তুলতে পারে অ্যান্টি-অক্সিডান্ট, যা পালংশাকে রয়েছে পুরো মাত্রায়। পালংয়ের ভিটামিন বি আর ভিটামিন সি চুলের বৃদ্ধিতেও সাহায্য করে। অল্প কদিনেই চুল পড়া বন্ধ হবে।

স্ট্রবেরিঃ চুল পড়া বন্ধ করতে আরেকটি অব্যর্থ খাবার স্ট্রবেরি। অ্যালোপেশিয়া প্রতিরোধ করে চুলের গোড়া মজবুত করতে পারে স্ট্রবেরি। স্ট্রবেরির ফলিক অ্যাসিড আর ভিটামিন বি-এর পুষ্টি চুলের সামগ্রিক স্বাস্থ্যের পক্ষেও খুবই জরুরি।