মালদ্বীপে বাংলাদেশিদের জন্য বিশেষ সতর্কতা | |

মালদ্বীপে বাংলাদেশিদের জন্য বিশেষ সতর্কতা

মালদ্বীপে প্রবাসী বাংলাদেশি নাগরিকদের জন্য বিশেষ সতর্কতা জারি করা হয়েছে। মালদ্বীপের বর্তমান অবস্থার প্রেক্ষাপটে দেশটিতে বাংলাদেশ দূতাবাস এ সতর্কতা জারি করেছে।

মালদ্বীপ আইনে প্রবাসীদের স্থানীয় রাজনৈতিক কর্মকাণ্ডে অংশগ্রহণ নিষিদ্ধ। তবুও সম্প্রতি দেশটির রাজনৈতিক কর্মকাণ্ডে অংশ নিচ্ছেন প্রবাসী বাংলাদেশিরা।

তাই বাংলাদেশিদের সতর্ক করে দিয়ে গত ১৩ সেপ্টেম্বর মালদ্বীপে বাংলাদেশ দূতাবাস এক বিজ্ঞপ্তি প্রকাশ করে। বিজ্ঞপ্তিতে প্রয়োজন ছাড়া বাইরে অবস্থান না করতে মালদ্বীপে বসবাসরত বাংলাদেশিদের পরামর্শ দেয়া হয়েছে।

এছাড়া বিজ্ঞপ্তিতে বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে মালদ্বীপের প্রবাসী বাংলাদেশিদের কিছু পরামর্শও দেয়া হয়েছে। বলা হয়েছে, প্রবাসী বাংলাদেশিদের কোনো রাজনৈতিক মিটিং, মিছিল ও সভা-সমাবেশে অংশ নেয়া থেকে বিরত থাকতে। একই সঙ্গে নিজ নিজ কর্মক্ষেত্র ছাড়া বাইরে ঘোরাফেরা করা থেকে বিরত থাকতে বলা হয়েছে।

অবসর সময়ে প্রয়োজন ছাড়া বাইরে অবস্থান এবং তিনজনের বেশি একসঙ্গে জড়ো না হওয়া বা অবাঞ্ছিত সমাবেশ পরিহার করতেও বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

এছাড়া দেয়াল লিখন, নির্বাচনী ব্যানার, পোস্টার, প্ল্যাকার্ড তৈরি, গ্রহণ বা বিতরণ না করতেও সতর্ক করা হয়েছে।

যে কোনো পরিস্থিতিতে নিজেদের জানমালের নিরাপত্তার বিষয়ে সহযোগিতা বা পরামর্শের জন্য +৯৬০৩৩২০৮৫৯ হটলাইন নম্বরে যোগাযোগ করতে বলেছে মালদ্বীপে বাংলাদেশ দূতাবাস।

প্রসঙ্গত, রোববার মালদ্বীপে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে।