বড়পুকুরিয়ায় কয়লা চুরি ঘটনায় তদন্তে নেমেছে ‘ক্যাব’ | |

বড়পুকুরিয়ায় কয়লা চুরি ঘটনায় তদন্তে নেমেছে ‘ক্যাব’

দিনাজপুরে বড়পুকুরিয়া কয়লাখনির কয়লা চুরির ঘটনা তদন্তে নেমেছে কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) এর ‘বিদ্যুৎ ও জ্বালানি সংক্রান্ত অভিযোগ অনুসন্ধান ও গবেষণা কমিশন’। সোমবার ও গত রবিবার দুইদিন ধরে কার্যক্রম পরিচালনা করছেন তদন্ত কমিশন।

লেখক ও গবেষক সৈদয় আবুল মকসুদের নেতৃত্বে ছয় সদস্যের তদন্ত কমিশনের অন্যরা হলেন- কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) এর সভাপতি অধ্যাপক এম. শামসুল আলম, খনি বিশেষজ্ঞ অধ্যাপক বদরুল ইমাম, অর্থনীতিবিদ অধ্যাপক এমএম আকাশ, অধ্যাপক সুশান্ত কুমার দাস ও স্বপতি মোবাশ্বের হোসেন।

তদন্ত কমিশনের প্রধান সৈদয় আবুল মকসুদ ফুলবাড়ি প্রেসক্লাবের সাংবাদিকদের বলেন, কয়লাখনির কয়লা চুরির বিষয়ে সত্য উদ্ঘাটন করা আমাদের নৈতিক দায়িত্ব ও কর্তব্য। সেই নৈতিক দায়িত্ববোধের জায়গা থেকেই দেশ বরেণ্য খনিজ ও জ্বালানী বিশেষজ্ঞ ব্যক্তিবর্গের সমন্বয়ে গঠিত কমিশন তদন্ত শুরু করেছে। তদন্তের প্রথম পর্যায়ে কয়লাখনি ও কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্রের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা ও কর্মচারীদের সঙ্গে কথা বলা বলে বিভিন্ন তথ্য ও উপাত্ত সংগ্রহ করা হয়েছে। কথা বলা হচ্ছে কয়লা ক্রেতা, বিভিন্ন পেশা ও শ্রেণির মানুষসহ ফুলবাড়ি প্রেসক্লাবের সাংবাদিকদের সঙ্গে। গণমাধ্যমকর্মীদের সংবাদ ও প্রতিবেদন তদন্ত কাজে সহায়তা করবে।

তিনি আরও বলেন, তদন্ত প্রতিবেদন সরকারের কাছে জমাদানসহ দেশবাসীকে সত্য ঘটনা জানানোর জন্য প্রকাশ করা হবে। যাতে করে ভবিষ্যতে কয়লাখনিসহ দেশের জাতীয় সম্পদগুলোতে এ ধরণের চুরির ঘটনা ঘটতে না পারে।

এ সময় ফুলবাড়ি প্রেসক্লাবের সাংবাদিক নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন ফুলবাড়ি প্রেসক্লাবের সভাপতি দৈনিক ইত্তেফাক সংবাদদাতা প্রভাষক অমর চাঁদ গুপ্ত অপু, ফুলবাড়ি থানা প্রেসক্লাবের সভাপতি দৈনিক জনতা প্রতিনিধি আফজাল হোসেন, ফুলবাড়ি প্রেসক্লাবের সহ-সভাপতি দৈনিক খোলা কাগজ প্রতিনিধি প্রভাষক আজিজুল হক সরকার, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক দৈনিক সংবাদ প্রতিনিধি আশরাফ পারভেজ, সাবেক সাধারণ সম্পাদক দৈনিক আমাদের সময় প্রতিনিধি ওয়াহিদুল ইসলাম ডিফেন্স, দৈনিক বাংলাদেশের খবর প্রতিনিধি প্রভাষক রীতা গুপ্তা, দৈনিক ভোরের দর্পণ প্রতিনিধি রাকিব হাসান জনি, দৈনিক দেশ মা’র নিজস্ব প্রতিবেদক মাহামুদুল হাসান রুবেল, দৈনিক আজকালের খবর প্রতিনিধি প্লাবন শুভ প্রমুখ।