প্রকাশিত হলো বঙ্গবন্ধুর দুর্লভ তথ্য নিয়ে ১৪ খণ্ডের বই | |

প্রকাশিত হলো বঙ্গবন্ধুর দুর্লভ তথ্য নিয়ে ১৪ খণ্ডের বই

জাতির জনক শেখ মুজিবুর রহমান মেমোরিয়াল ট্রাস্ট উদ্যেগে ‘সিক্রেট ডকুমেন্টস অব ইন্টেলিজেন্স ব্রাঞ্চ অন ফাদার অব নেশন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রহমান’নামে একটি নতুন বই প্রকাশিত হয়েছে ।

এই বইটিতে স্থান পেয়েছে ১৯৪৮ থেকে ১৯৭১ সাল পর্যন্ত বিরুদ্ধে পাকিস্তানি গোয়েন্দাদের রিপোর্টগুলো। বইটির প্রকাশনা উৎসব শুক্রবার (৭ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে অনুষ্ঠিত হয়।

আন্দোলন-সংগ্রাম চলাকালিন সময়ে পাকিস্তান ইন্টেলিজেন্স ব্রাঞ্চ (আইবি) বঙ্গবন্ধুর কর্মকাণ্ড পর্যবেক্ষণ করে যে তথ্য আদান-প্রদান হতো সেগুলো এই বইয়ে যুক্ত করা হয়েছে।

বইটি ১৪ খণ্ডে প্রকাশিত হবে। এদিন প্রথম খণ্ডের (১৯৪৮-১৯৫০) প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ উৎসবের প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন।

আওয়ামী সূত্রে জানা যায়, পাকিস্তান ইন্টেলিজেন্স ব্রাঞ্চ (আইবি) প্রতিদিন প্রতিমুহূর্তে তার কর্মকাণ্ড পর্যবেক্ষণ করে প্রতিবেদন দিত। এরই ভিত্তিতে বিনা বিচারে আটক, মামলাসহ নানামুখী নির্যাতন চলত জাতির জনকে।

১৯৪৮ সাল থেকে শুরু করে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ পর্যন্ত বঙ্গবন্ধুর নামে স্পেশাল ব্রাঞ্চে খোলা ব্যক্তিগত ফাইল-এ সংক্ষরিত ডকুমেন্টগুলো সংকলন করা হয়ছিল সেই তথ্য গুলো নিয়ে এই বইটি।

গণভবনে বঙ্গবন্ধু কন্যা আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ১৯৪৭ থেকে ১৯৭১ সাল পর্যন্ত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিরুদ্ধে তৎকালীন গোয়েন্দা সংস্থা ইন্টেলিজেন্স ব্রাঞ্চ (আইবি) ৪৭টি রিপোর্ট ফাইল করে। এ সময় আইবি জাতির পিতার বিরুদ্ধে কী কী রিপোর্ট দিয়েছিল সেগুলোতে দেখা যায় ৪৭টি ফাইল মাত্র একজন নেতার নামে। প্রায় ৪০ হাজার পাতার এই ফাইলগুলো ১৪টি ভলিউমে প্রকাশ করা হবে।