তৃণমূলে নাগরিক সুবিধা নিশ্চিত করতে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে : স্পিকার | |

তৃণমূলে নাগরিক সুবিধা নিশ্চিত করতে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে : স্পিকার

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী তৃণমূলে নাগরিক সুবিধা নিশ্চিত করতে সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহবান জানিয়েছেন।
তিনি আজ পীরগঞ্জের ১২ নং মিঠিপুর ইউনিয়নের কুতুবপুর মাদ্রাসা মাঠে আয়োজিত উন্নয়নমূলক পথসভায় প্রধান অতিথির বক্তৃতায় এ আহবান জানান।
সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, এ সময় স্পিকার বলেন, বর্তমান সরকার সারাদেশে সুষম উন্নয়ন নিশ্চিত করতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে, যার ছোঁয়া পীরগঞ্জের প্রতিটি ইউনিয়নে লেগেছে।
তিনি বলেন, সরকার ইতোমধ্যে দশম জাতীয় সংসদ নির্বাচনে দেয়া অঙ্গীকারসমূহ বাস্তবায়ন করেছে। রাস্তাঘাট, কালভার্ট-ব্রীজ, স্কুল-কলেজ, মসজিদ-মাদ্রাসা-মন্দির নির্মাণ, অবকাঠামো উন্নয়নসহ পীরগঞ্জের ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দিয়েছে। দেশে এখন ২০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হচ্ছে। তিনি বলেন, প্রান্তিক শিক্ষার্থীরাও আজ বৈদ্যুতিক আলোয় লেখাপড়া করার সুযোগ পাচ্ছে।
শিরীন শারমিন চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। সমাজের অনগ্রসর অংশের জন্য শিক্ষা উপবৃত্তি, বয়স্ক ভাতা, বিধবা ভাতা, ল্যাকটেটিংমাদার সহায়তা, মুক্তিযোদ্ধাদের সন্মানী ভাতাসহ অন্যান্য ভাতা বৃদ্ধির মাধ্যমে সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতা বাড়ানো হয়েছে, যা ভবিষ্যতে আরো বাড়ানো হবে।
তিনি বলেন, তৃণমূলের তরুণ-তরুণীদেরকে তথ্য প্রযুক্তিতে সমৃদ্ধ করতে কম্পিউটার প্রশিক্ষণ দেয়া হচ্ছে। সকল ক্ষেত্রে নারীর অংশগ্রহণ নিশ্চিত করতে সেলাই মেশিন প্রশিক্ষণসহ অন্যান্য প্রশিক্ষণ এবং তাদের মাঝে সেলাই মেশিন বিতরণ করা হয়েছে।
স্পিকার বলেন, সরকার নারীদের মূল স্টেক হোল্ডার বিবেচনা করে একটি বাড়ি একটি খামার প্রকল্প ও পল্লী সঞ্চয় ব্যাংক প্রতিষ্ঠা করেছে, যেখানে সরকার গ্রাহকদের অর্থ সহায়তা প্রদান করছে।
ড. শিরীন শারমিন বলেন, সুবিধাবঞ্চিত গ্রামীণ জনগণের দোরগোড়ায় মানসম্মত সমন্বিত স্বাস্থ্য, পরিবার পরিকল্পনা, সন্তান প্রসব ও প্রসূতি সেবা এবং পুষ্টি সেবা পৌছে দেয়ার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশে প্রায় ১৩ হাজার ৫শ’ কমিউনিটি ক্লিনিক স্থাপন করেছেন। সেখানে ডাক্তারসহ প্রশিক্ষিত জনবল ও ৩২ প্রকারের ঔষুধ বিনামূল্যে প্রয়োজন অনুযায়ী সরবারহের ব্যবস্থা রয়েছে। ফলশ্রুতিতে দেশে স্বাস্থ্য খাতে আমূল পরিবর্তন এসেছে ।
এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে আরো শক্তিশালী করে উন্নয়নের ধারা অব্যাহত রাখতে সকলের প্রতি স্পিকার উদাত্ত আহবান জানান। স্থানীয় জনগণ এ সময়ে হাত উচিয়ে সমর্থন অব্যাহত রাখার প্রতিশ্রুতি ব্যক্ত করেন।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রাণালয়ের যুগ্ম সচিব জাহাঙ্গীর আলম বুলবুল, জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি সায়াদাত হোসেন বকুল, পৌর মেয়র তাজিমুল ইসলাম শামীম, মিঠিপুর ইউনিয়নের চেয়ারম্যান এস এম ফারুক আহমদসহ স্থানীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
এর আগে স্পিকার পীরগঞ্জ কেন্দ্রীয় জামে মসজিদের ৫তলা ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। পরে তিনি বিভিন্ন স্থানে উন্নয়নমূলক পথসভায় বক্তব্য রাখেন এবং স্থানীয় জনগণের সাথে মতবিনিময় করেন।