বার কাউন্সিলের নেতৃত্বে ইউসুফ হোসেন হুমায়ুন | |

বার কাউন্সিলের নেতৃত্বে ইউসুফ হোসেন হুমায়ুন

আইনজীবীদের নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান হিসেবে দায়িত্ব  পেয়েছেন সিনিয়র আইনজীবী ইউসুফ হোসেন হুমায়ুন। অ্যাটর্নি জেনারেল পদাধিকার বলে এই প্রতিষ্ঠানের চেয়ারম্যান। নির্বাচিত প্রতিনিধির মধ্যে ভাইস চেয়ারম্যানই সব্বোর্চ পদ।

শনিবার দুপুরে বার কাউন্সিল ভবনে সাধারণ সভা শেষে   ভাইস চেয়ারম্যান হিসেবে অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়নের নাম ঘোষণা করা হয়।

বার কাউন্সিলের বিধি অনুযায়ী এটি পরিচালিত হয় ১৫ সদস্যের কমিটি দিয়ে। পদাধিকারবলে চেয়ারম্যান হিসেবে মনোনীত হন বাংলাদেশের অ্যাটর্নি জেনারেল। এই পদটি ব্যতীত নির্বাচিত ১৪ সদস্যের মধ্যে থেকে সংখ্যাগরিষ্ঠতা ও মতামতের ভিত্তিতে একজনকে ভাইস-চেয়ারম্যান নির্বাচিত করা হয়। কমিটির অন্যান্য সিনিয়র নেতৃবৃন্দরা হলেনঃ

সিনিয়র এড.সৈয়দ রেজাউর রহমান ,চেয়ারম্যান এক্সিউটিভ কমিটি,বাংলাদেশ বার কাউন্সিল।

সিনিয়র এডভোকেট শ ম রেজাউল করিম , চেয়ারম্যান,ফিনান্স কমিটি,বাংলাদেশ বার কাউন্সিল।

এডভোকেট কাজী নজিবুল্লাহ হিরু ,চেয়ারম্যান লিগ্যাল এডুকেশন কমিটি,বাংলাদেশ বার কাউন্সিল।

এড. মোখলেসুর রহমান বাদল ,চেয়ারম্যান, হিউম্যান রাইটস কমিটির, বাংলাদেশ বার কাউন্সিল।

অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ন সুপ্রিম কোর্ট বারের প্রাক্তন সভাপতি ও বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের আহ্বায়ক। তিন বছরের জন্য ভাইস চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পেলেন তিনি।

গত তিন বছর ভাইস চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন আব্দুল বাসেত মজুমদার। এবারের বার কাউন্সিলের নির্বাচনে ১৪ পদের মধ্যে ১২টিতে জয় পেয়েছে সরকার সমর্থকরা। আর বিএনপি সমর্থিতরা পেয়েছেন দুটি পদ।