গ্রিজম্যানের গোলে ২-০ ব্যবধানে এগিয়ে ফ্রান্স

বিরতির পর অ্যান্তোনি গ্রিজম্যানের গোলে ২-০ ব্যবধানে এগিয়ে গেল ফ্রান্স। ৬১তম মিনিটে ডি-বক্সের বাইরে থেকে জোরালো শট নেন গ্রিজম্যান। বলটি ঠেকানোর চেষ্টা করেছিলে উরুগুয়ের গোলরক্ষক। কিন্তু বলটি তার হাত ফসকে চলে যায় জালে। এর আগে ৪০তম মিনিটে ১-০ গোলে এগিয়ে যায় ফ্রান্স। গোলটি করেন রাফায়েল ভারানে। ডি-বক্সের কাছাকাছি জায়গায় ফ্রি-কিক পায় ফ্রান্স। ফ্রি-কিকটি নেন অ্যান্তোনি গ্রিজম্যান। ডি-বক্সের মধ্যে থেকে হেড করে বল জালে পাঠিয়ে দেন রাফায়েল ভারানে।

সেমিতে ওঠার লড়াইয়ে শুক্রবার মাঠে নেমেছে ফ্রান্স ও উরুগুয়ে। নিঝনি নোভগোরদে ম্যাচটি শুরু হয়েছে বাংলাদেশ সময় রাত আটটায়। এখন দ্বিতীয়ার্ধের খেলা চলছে। এই প্রতিবেদন লেখা পর্যন্ত ২-০ গোলে এগিয়ে রয়েছে ফ্রান্স। এই ম্যাচে যারা জিতবে সেমিফাইনালে তারা ব্রাজিল অথবা বেলজিয়ামের মুখোমুখি হবে। শুক্রবারের ম্যাচে রেফারির দায়িত্ব পালন করছেন আর্জেন্টিনার নেস্তর পিতানা।

১৫তম মিনিটে এগিয়ে যেতে পারতো ফ্রান্স। কিন্তু এমবাপ্পের হেডে বল ক্রসবারের সামান্য উপর দিয়ে চলে যায়। ৩৫তম মিনিটে উরুগুয়ের সামনেও দারুণ একটি সুযোগ এসেছিল। কিন্তু ভেসিনোর শটটি ঠেকিয়ে দেন গোলরক্ষক। ৪৪তম মিনিটে ম্যাচে সমতা আনতে পারতো উরুগুয়ে। কিন্তু ক্যাকেরেসের দুর্দান্ত হেডে বল জাল খুঁজে পেতে চলেছিল। কিন্তু ফরাসি গোলরক্ষক হুগো লরিস ডান দিকে ডাইভ দিয়ে অসাধারণ দক্ষতায় বলটি ঠেকিয়ে দেন।

দ্বিতীয় রাউন্ডের ম্যাচে পর্তুগালের বিপক্ষে দুই গোল করে উরুগুয়েকে জিতিয়েছিলেন স্ট্রাইকার এডিনসন কাভানি। ওই ম্যাচে দুই গোল করার পর তিনি ইনজুরিতে আক্রান্ত হয়ে মাঠ ছেড়েছিলেন। যে কারণে আজ কোয়ার্টার ফাইনাল ম্যাচে উরুগুয়ের একাদশে জায়গা হয়নি কাভানির।

‘এ’ গ্রুপ থেকে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে নকআউট পর্বে ওঠে উরুগুয়ে। দ্বিতীয় রাউন্ডের ম্যাচে তারা পর্তুগালের বিপক্ষে জয় পায়। অন্যদিকে, ‘সি’ গ্রুপ থেকে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে নকআউট পর্বে ওঠে ফ্রান্স। দ্বিতীয় রাউন্ডের ম্যাচে তারা আর্জেন্টিনাকে পরাজিত করে।