পান্তা ইলিশ নয়, বৈশাখে শুঁটকি ভর্তা-পান্তা খাবেন প্রধানমন্ত্রী | |

পান্তা ইলিশ নয়, বৈশাখে শুঁটকি ভর্তা-পান্তা খাবেন প্রধানমন্ত্রী

জাতীয় মাছ ইলিশ রক্ষার স্বার্থে গত দুবছরের ন্যায় এবারও নববর্ষে ইলিশ না খাওয়ার কথা জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পহেলা বৈশাখের সকালে পান্তা ইলিশ নয়, শুঁটকি ভর্তা দিয়ে পান্তা ভাত খেতে চান তিনি।

বৃহস্পতিবার (১২ এপ্রিল) শতভাগ বিদ্যুতায়ন উপলক্ষে রংপুরের পীরগঞ্জের সঙ্গে ভিডিও কনফারেন্সিংয়ে কথা বলছিলেন প্রধানমন্ত্রী। সেখানে এক আদিবাসী নারী পহেলা বৈশাখে তাকে পীরগঞ্জে পান্তা ইলিশের দাওয়াত দিলে তিনি ইলিশ না খাওয়ার কথা জানান।

উত্তরে প্রধানমন্ত্রী বলেন, ‘বৈশাখে ইলিশ নয়, পান্তা ভাত খাব শুঁটকি ভর্তা দিয়ে।’

জাতীয় মাছ ইলিশ রক্ষার স্বার্থে গত দুবছর ধরে পহেলা বৈশাখ উদযাপনে ইলিশ বয়কট করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ইলিশের বদলে দেশবাসীকে সবজি, মরিচ পোড়া ও ডিম ভাজি খেয়ে নববর্ষ উদযাপনের পরামর্শ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি নিজেও গেল দুবছর নববর্ষে ইলিখ খাননি। এবারও ইলিশের পরিবর্তে শুঁটকি ভর্তা দিয়ে পান্তা ভাত খাবেন বলে জানিয়েছেন সরকারপ্রধান। গণভবনে তাঁর নিজের আয়োজনেও ইলিশের কোনও পদ থাকবে না বলে জানা গেছে।

উল্লেখ্য, আগামী ১৪ এপ্রিল শুরু হচ্ছে বাংলা পঞ্জিকার নতুন বছর। পহেলা বৈশাখ বাঙালির সার্বজনীন উৎসব হিসেবে পালিত হয়ে আসছে। বেশ কিছু কাল ধরে এই উৎসবে নগরবাসীর খাবারের তালিকায় থাকছে পান্তা-ইলিশ। তবে এখন ইলিশের বড় হওয়ার মৌসুম। জাটকা সংরক্ষণের জন্য ১ মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত দেশের সব নদীতে ইলিশ ধরা, মজুদ ও পরিবহন নিষিদ্ধ করেছে সরকার।