সুন্দর পৃথিবী গড়তে ১৭ দেশের সঙ্গে নেপালে বাংলাদেশের তরুণরা

সুন্দর পৃথিবী গড়তে তরুণদের দক্ষতা উন্নয়নের লক্ষ্যে বাংলাদেশসহ ১৮টি দেশের প্রায় ২০০ তরুণ মিলিত হয়েছে নেপালের পোখারায়। সেখানে অবস্থিত পাঁচ তারকা হোটেল পোখারা গ্র্যান্ডিতে ১৬ থেকে ২০ ফেব্রুয়ারি এই আয়োজন চলে এই অনুষ্ঠানের।

এর মাধ্যমে এ বছর যৌথ আয়োজনে শেষ হলো ইন্টারন্যাশনাল ইয়ুথ সামিট ও গ্লোবাল ইয়ুথ সামিট। বাংলাদেশ থেকে প্রায় ৪০ তরুণ এতে অংশ নিয়েছেন। বিশ্বের তরুণদের সঙ্গে বাংলাদেশি তরুণরাও নিজেদের বিভিন্ন সামাজিক উদ্যোগ নিয়ে আলোচনা করেন।

নেপালের গুরুচিলা ও ট্র্যাক নেপালের সঙ্গে বাংলাদেশের স্টেপ আপ ফাউন্ডেশন এই আয়োজন করেছে। সহযোগিতায় রয়েছে বাংলাদেশি ইভেন্ট ম্যানেজমেন্ট প্রতিষ্ঠান মিডিয়া মিক্স কমিউনিকেশন্স। বাংলাদেশ থেকে তরুণরা ১৫ ফেব্রুয়ারি বিমানযোগে কাঠমন্ডু পৌঁছে। সেখান থেকে বাসে করে পোখরায় যায়। আজ ২১ ফেব্রুয়ারি বিমানযোগে তাদের নেপাল ত্যাগ করার কথা রয়েছে।

অংশগ্রহণকারীদের মধ্যে বাংলাদেশ ছাড়াও রয়েছে নেপাল, ভারত, মালয়েশিয়া, আফগানিস্তান, শ্রীলঙ্কা, হাঙ্গেরি, নিউজিল্যান্ড, ইউএসএ, ইন্দোনেশিয়া, সুদান, ইউএই, মিয়ানমার, ওমান, ভিয়েতমান, রাশিয়া, ব্রাজিল ও বাহরাইনের তরুণরা।

টেকসই রূপান্তর, যুব উন্নয়ন ও বৈশ্বিক নেতৃত্ব, যুব কার্যক্রম, যুব-উন্নয়ন-উদ্যোক্তা, স্বপ্নের আলোকে ভবিষ্যৎ পরিকল্পনা, বৈশ্বিক শান্তি ও যুবসমাজ: সমস্যা ও সম্ভাবনা, ডিজিটাল তথ্য ও অনলাইন বিপণন, মানসিক স্বাস্থ্য সুরক্ষা, উন্নয়ন ও শান্তির জন্য যুবসমাজসহ বিভিন্ন বিষয়ভিত্তিক কর্মশালায় অংশ নেন তরুণরা।