নারীর ক্ষমতায়নে কাজ করছে সরকার: স্পিকার

প্রতিচ্ছবি রিপোর্টঃ নারীর অর্থনৈতিক সক্ষমতার পাশাপাশি তার ক্ষমতায়নে সরকার কাজ করছে বলে জানিয়েছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমীন চৌধুরী।

বুধবার (২৪ জানুয়ারি) রাজধানীর একটি হোটেলে ইউএন উইমেন’র সহযোগিতায় বাংলাদেশ নারী প্রগতি সংঘের (বিএনপিএস) উদ্যোগে আয়োজিত ‘ন্যাশনাল কনসালটেশন মিটিং অন উইমেন, পিস এন্ড সিকিউরিটি’ বিষয়ক এক পরামর্শ সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তিনি।

স্পিকার বলেন, নারীর অর্থনৈতিক সক্ষমতার পাশাপাশি তার ক্ষমতায়নে সরকার কাজ করছে। এরই ধাবাবাহিকতায় তাদের নিয়ে বিভিন্ন পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করা হচ্ছে। এক্ষেত্রে সংসদ সদস্যরা উল্লেখযোগ্য ভূমিকা পালন করছে।

তিনি বলেন, প্রত্যেক সংসদ সদস্য তার নিজ নির্বাচনী এলাকায় বাল্যবিয়ে রোধ, নির্যাতন ও নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে স্থানীয় প্রতিনিধিদের নিয়ে পরামর্শসভাসহ নানা সামাজিক কাজ করে যাচ্ছে।

বাংলাদেশ নারী প্রগতি সংঘের নির্বাহী পরিচালক রোকেয়া কবিরের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে সংসদ সদস্য সানজিদা খানম, বাংলাদেশে ইউএন উইমেন’র পিস্ এন্ড সিকিউরিটি প্রোগ্রামের বিশেষজ্ঞ সিয়োবান হবস্, বিএনপিএস’র পরিচালক মাহফুজুল বারী চৌধুরী প্রমুখ।