জাবিতে পঞ্চম আন্তর্জাতিক বঙ্গবিদ্যা সম্মেলন বৃহস্পতিবার

প্রতিচ্ছবি ডেস্কঃ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে চার দিনব্যাপী পঞ্চম আন্তর্জাতিক বঙ্গবিদ্যা সম্মেলন শুরু। চার দিনব্যাপী এই সম্মেলনে বিভিন্ন দেশের ২৫০ জন নিবন্ধিত গবেষকের গবেষণাপত্র উপস্থাপনের জন্য চূড়ান্তভাবে মনোনীত হয়েছে।

বুধবার (২৪ জানুয়ারি) বিকেল পাঁচটায় বিশ্ববিদ্যালয়ের সিনেট হলে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সম্মেলনের আহ্বায়ক ও বাংলা বিভাগের অধ্যাপক খালেদ হোসাইন।

লিখিত বক্তব্যে তিনি বলেন, এই সম্মেলনে বাংলাদেশ, ভারত, আফগানিস্তান, শ্রীলঙ্কা, চীন, জাপান, জামার্নি, ফ্রান্স, ইতালি, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রসহ পৃথিবীর বিভিন্ন দেশের পণ্ডিত-গবেষকবৃন্দ এ সম্মেলনে অংশগ্রহণ করবেন।

এছাড়া চীনের পেকিং ফরেন স্টাডিস ইউনির্ভাসিটির অধ্যাপক দং ইউ ছেন, জাপানের টোকিও উইনির্ভাসিটি অফ ফরেন স্টাডিজের অধ্যাপক শিনকিচি তানিগুচি ও অধ্যাপক মাসাইকো তোগাওয়া এবং সেন্ট এমরুজ ইউনির্ভাসিটির কাজুও মিনামিদে, জামার্নির হাইডেলবার্গ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হান্স হার্ডার, চেক রিপাবলিকের চার্লস বিশ্ববিদ্যালয়ের মার্টিন রিবেক, আমেরিকার ইউনির্ভাসিটি অফ ক্যলিফোর্নিয়ার কেইত এডওয়ার্ড চান্তু, রোমের পিনোজা ইউনির্ভাসিটির ক্যারোলা এরোকা লোরিয়া, ভারতের রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য অধ্যাপক পবিত্র সরকার, দিল্লি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক অভিজিৎ দাশগুপ্ত, রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক বরুণ কুমার চক্রবর্তী প্রমুখ বিশিষ্ট পণ্ডিতবর্গ অংশগ্রহণ করবেন।

বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনে আন্তর্জাতিক বঙ্গবিদ্যা পরিষদের আয়োজনে এ সম্মেলন উদ্বোধন করবেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম। এছাড়া সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক মো. আবুল হোসেন, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মো. আমির হোসেন এবং কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মো. মনজুরুল হক।

সংবাদ সম্মেলনে আন্তর্জাতিক বঙ্গবিদ্যা পরিষদের সাধারণ সম্পাদক অধ্যাপক অমিতাভ চক্রবর্তী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক রফিক উল্লাহ খান, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক বশির আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বঙ্গবিদ্যা চর্চার এই বিশ্বজনীন সংগঠনের প্রথম সম্মেলন হয় ভারতের দিল্লি বিশ্ববিদ্যালয়, দ্বিতীয়টি বাংলাদেশের ঢাকা বিশ্ববিদ্যালয়, তৃতীয়টি ভারতের কলকাতা বিশ্ববিদ্যালয়, এবং পঞ্চমটি জাপানের টোকিও ইউনিভার্সিটি অব ফরেন স্টাডিজ- এ অনুষ্ঠিত হয়েছিল।