Tuesday 14 May, 2024

For Advertisement

আজ থেকে নতুন সূচিতে চলছে মেট্রোরেল

20 January, 2024 5:18:44

আজ শনিবার (২০ জানুয়ারি) থেকে সাড়ে ১৩ ঘণ্টার নতুন সূচি অনুযায়ী চলছে মেট্রোরেল। ফলে এখন থেকে সকাল ৭টা ১০ মিনিট থেকে রাত ৮টা ৪০ মিনিট পর্যন্ত উত্তরা থেকে মতিঝিল রুটে চলবে মেট্রোরেল।

নতুন সূচি অনুযায়ী আজ সকাল ৭টা ১০ মিনিটে উত্তরা থেকে মেট্রোরেল ছাড়ে। শেষ ট্রেনটি মতিঝিল থেকে ছেড়ে যাবে রাত আটটা ৪০ মিনিটে।

গত বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) মেট্রোরেল পরিচালনাকারী কর্তৃপক্ষ ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) পক্ষ থেকে এক অফিস আদেশে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০ জানুয়ারি থেকে উত্তরা-মতিঝিল অংশে সকাল ৭টা ১০ মিনিট থেকে মেট্রোরেল চলাচল শুরু হবে। এই সেবা চলবে রাত ৮টা ৪০ মিনিট পর্যন্ত। শনিবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত উত্তর উত্তরা মেট্রোরেল স্টেশন থেকে সকাল ৭টা ১০ মিনিট থেকে সকাল সাড়ে ১১টা পর্যন্ত ব্যস্ততম সময়ে দুটি ট্রেন চলাচলের মধ্যে সময়ের পার্থক্য (হেডওয়ে) থাকবে ১০ মিনিট, সকাল ১১টা ৩১ মিনিট থেকে বিকেল ৪টা পর্যন্ত অফ পিক আওয়ারে হেডওয়ে হবে ১২ মিনিট এবং বিকেল ৪টা এক মিনিট থেকে রাত ৮টা পর্যন্ত ব্যস্ত সময়ে হেডওয়ে হবে ১০ মিনিট।

এর আগে আগারগাঁও থেকে মতিঝিল অংশে সকাল সাড়ে ৭টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত চলতো মেট্রোরেল। আর উত্তরা থেকে আগারগাঁও অংশে সকাল সাড়ে ৭টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত চলাচল করছিল মেট্রোরেল।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২২ সালের ২৮ ডিসেম্বর মেট্রোরেলের উত্তরা উত্তর স্টেশন থেকে আগারগাঁও পর্যন্ত অংশে ট্রেন চলাচলের উদ্বোধন করেন। পরদিন থেকেই যাত্রী চলাচল শুরু হয় দেশের প্রথম বৈদ্যুতিক ট্রেনটিতে। পরে ধাপে ধাপে উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত অংশের সবগুলো স্টেশন খুলে দেওয়া হয়। সবশেষ মেট্রোরেলের শাহবাগ ও কাওরান বাজার স্টেশন চালু হয় ৩১ ডিসেম্বর। এর মাধ্যমে এমআরটি-৬ লাইনের দিয়াবাড়ি থেকে মতিঝিল পর্যন্ত ১৬ স্টেশনই চালু হয়।

উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত নির্মিত মেট্রোরেলের ১৬টি স্টেশন হলো-উত্তরা উত্তর, উত্তরা সেন্টার, উত্তরা দক্ষিণ, পল্লবী, মিরপুর-১১, মিরপুর-১০, কাজীপাড়া, শেওড়াপাড়া, আগারগাঁও, বিজয় সরণি, ফার্মগেট, কারওয়ান বাজার, শাহবাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ সচিবালয় ও মতিঝিল।

প্রতিটি স্টেশনের জন্য আলাদা ভাড়া নির্ধারণ করা রয়েছে। উত্তরা থেকে মতিঝিল স্টেশন পর্যন্ত ভ্রমণে সর্বোচ্চ ভাড়া ১০০ টাকা। মেট্রোরেলে চলাচলের সর্বনিম্ন ভাড়া ২০ টাকা।

For Advertisement

সম্পাদক ও প্রকাশক:- এ এফ এম রিজাউর রহমান (রুমেল), এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট  
  • প্রধান উপদেষ্টা: মোঃ আব্দুল্লাহ আবু, এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট
সহযোগী-সম্পাদক:
    • গোলাম কিবরিয়া খান (রাজা),
সহ -সম্পাদক:
    • হাসিনা রহমান শিপন,
নিউজ রুম ইনচার্জ :
    রাশিকুর রহমান রিফাত
© সকল স্বত্ব প্রতিচ্ছবি ডটকম ২০১৫ - ২০২২ অফিস: ৭২/২ উত্তর মুগদাপাড়া, ঢাকা ই-মেইল: dailyprotichhobi@gmail.com | মোবাইল: ০১৮১৮০৯৩১৩৭ ফোন:+৮৮০২৭২৭৭১৪৭

Developed by WebsXplore