Tuesday 14 May, 2024

For Advertisement

রোববার থেকে মেট্রোরেলে যাওয়া যাবে মতিঝিল, শনিবার উদ্বোধন

1 November, 2023 6:13:47

আগামী শনিবার মেট্রোরেলের আগারগাঁও থেকে মতিঝিল অংশের উদ্বোধন করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এটি উদ্বোধন করবেন। আগামী ৫ নভেম্বর থেকে রাজধানীর আগারগাঁও-মতিঝিল অংশে চলাচল করবে বহুল কাঙ্ক্ষিত স্বপ্নের মেট্রোরেল। এ উপলক্ষ্যে সেদিন উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত অংশে ট্রেন চলাচল বন্ধ থাকবে।

মেট্রোরেল পরিচালনাকারী প্রতিষ্ঠান ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) এ তথ্য জানায়।

বুধবার ডিএমটিসিএলের উপ-প্রকল্প পরিচালক তরফদার মামুদুর রহমান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে জানানো হয়, রোববার থেকে উত্তরা-মতিঝিল রুটে দুটি অংশে ট্রেন চলাচলের সময় হবে আলাদা। ওই দিন থেকে আগারগাঁও-মতিঝিল অংশে শুক্রবার ছাড়া প্রতিদিন ট্রেন চলবে সকাল সাড়ে ৭টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত। এই পথে প্রতি ১০ মিনিট পরপর ট্রেন ছাড়বে। ট্রেনগুলো মাঝে কেবল সচিবালয় ও ফার্মগেট স্টেশনে থামবে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়- ঢাকা বিশ্ববিদ্যালয়, শাহবাগ, কারওয়ানবাজার ও বিজয়সরণী স্টেশনগুলো চালু হবে ধাপে ধাপে। তবে আগারগাঁও থেকে উত্তরা উত্তর অংশে পিক এবং অফ পিক আউয়ারে আগের সূচি অনুযায়ীই ট্রেন চলবে। এই রুটে রোববার থেকে বৃহস্পতিবার সকাল ৮টা থেকে বেলা ১১টা পর্যন্ত পিক আওয়ারে ট্রেন ছাড়ে ১০ মিনিট পরপর। বেলা ১১টা থেকে বিকাল ৪টা পর্যন্ত অফ পিক আওয়ারে ট্রেন ছাড়ে ১৫ মিনিট পরপর। বিকাল ৪টা থেকে রাত ৮টা পর্যন্ত পিক আওয়ারে আবার ট্রেন ছাড়ে ১০ মিনিট পরপর।

এ ছাড়া শনিবার সকাল ৮টা থেকে বেলা ১১টা পর্যন্ত অফ পিক আওয়ারে ট্রেন ছাড়ে ১২ মিনিট পরপর। বেলা ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত পিক আওয়ারে ট্রেন ছাড়ে ১০ মিনিট পরপর। আর শুক্রবার ট্রেন চলাচল বন্ধ থাকে।

উল্লেখ্য, ঢাকার প্রথম এই মেট্রোরেলের রুট উত্তরার দিয়াবাড়ি থেকে কমলাপুর পর্যন্ত বিস্তৃত। এর মধ্যে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত অংশটি ২০২২ সালের ২৮ ডিসেম্বর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরের দিন শুরু হয় যাত্রী চলাচল। এর মধ্য দিয়ে বাংলাদেশ মেট্রোরেল যুগে প্রবেশ করে। তার পরের দিন থেকে শুরু হয় যাত্রী চলাচল।

প্রথম দিন কেবল দিয়াবাড়ি ও আগারগাঁও স্টেশন চালু হয়। পরে ধীরে ধীরে ৩০ মার্চের মধ্যে এই পথের ৯টি স্টেশনই চালু হয়। মতিঝিল থেকে কমলাপুর অংশ ২০২৫ সালের মধ্যে চালু করার পরিকল্পনা রয়েছে সরকারের।

For Advertisement

সম্পাদক ও প্রকাশক:- এ এফ এম রিজাউর রহমান (রুমেল), এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট  
  • প্রধান উপদেষ্টা: মোঃ আব্দুল্লাহ আবু, এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট
সহযোগী-সম্পাদক:
    • গোলাম কিবরিয়া খান (রাজা),
সহ -সম্পাদক:
    • হাসিনা রহমান শিপন,
নিউজ রুম ইনচার্জ :
    রাশিকুর রহমান রিফাত
© সকল স্বত্ব প্রতিচ্ছবি ডটকম ২০১৫ - ২০২২ অফিস: ৭২/২ উত্তর মুগদাপাড়া, ঢাকা ই-মেইল: dailyprotichhobi@gmail.com | মোবাইল: ০১৮১৮০৯৩১৩৭ ফোন:+৮৮০২৭২৭৭১৪৭

Developed by WebsXplore