Thursday 16 May, 2024

For Advertisement

পুরান ঢাকায় ৫০ লাখ টাকার নকল ওষুধ জব্দ, ৩৫ লাখ টাকা জরিমানা

16 February, 2023 9:38:04

পুরান ঢাকার মিটফোর্ড এলাকায় ওষুধ মার্কেটে টানা ১৫ ঘণ্টা অভিযান চালিয়ে আদায় করা হয়েছে প্রায় ৩৫ লাখ টাকার জরিমানা। আর জব্দ করা হয়েছে প্রায় ৫০ লাখ টাকার নকল ওষুধ। বৃহস্পতিবার ওষুধ প্রশাসন অধিদপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, পাইকারি ওষুধের দোকানগুলোতে বুধবার দুপুর ১২টায় এই অভিযান শুরু হয়, চলে ভোর পর্যন্ত। অভিযানে সহযোগিতা করে র‌্যাব-১০। অভিযান চলে হাজীরানী মেডিসিন মার্কেট, নায়না মেডিসিন মার্কেট, মা মেডিসিন মার্কেট, খান মেডিসিন মার্কেট ও ঢাকা মেডিসিন মার্কেটের ১৩টি ওষুধের দোকান এবং গুদামে।

ওষুধ প্রশাসন অধিদপ্তর জানায়, মদিনা ফার্মেসির গুদামে নকল ইনসুলিন থাকায় ১০ লাখ টাকা, জনসেবা মেডিকেল এজেন্সির গুদাম ও দোকানে ভারতীয় অননুমোদিত, অবৈধ ও সরকারি ওষুধ থাকায় ১০ লাখ টাকা জরিমানা করা হয়।

এছাড়া বিভিন্ন অভিযোগে মেসার্স পাল কেমিক্যাল ড্রাগস, মেসার্স তামান্না ড্রাগ, মেসার্স হাজীগঞ্জ মেডিসিন কর্ণার, মেসার্স চৌধুরী ফার্মেসি, মেসার্স কাফ মেডিকেল, মেসার্স জগত জননী ড্রাগস, মেসার্স রাফী মেডিসিন ও মেসার্স গল্প বীথি ড্রাগস, মেসার্স ইকবাল সার্জিক্যাল ফার্মেসিকে ১৪ লাখ টাকা জরিমানা করা হয়।

খান মেডিসিন মার্কেটের ষষ্ঠ তলার দুটি গুদামে সরকারি ওষুধ ও অবৈধভাবে আমদানি করা ওষুধ পাওয়া যায়। কিন্তু সেসব প্রতিষ্ঠানের মালিকরা উপস্থিত না থাকায় গুদাম দুটি সিলগালা করে দেওয়া হয়।

র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাজাহারুল ইসলাম গণমাধ্যমকর্মীদের বলেন, ‘ওষুধের ওই মার্কেটগুলোয় নকল ও অননুমোদিত ওষুধ রয়েছে এমন খবরে ওষুধ প্রশাসন অধিদপ্তরের কাছে ছিল। এজন্য অভিযান চালানো হয়েছে।’

‘অননুমোদিত ওষুধ ছিল সেখানে। ভয়াবহ বিষয় হচ্ছে অনেক ইনসুলিন পাওয়া গেছে। এগুলো কোথা থেকে এনেছে, তার কোনো কাগজপত্র ছিল না। এগুলো যে তাপমাত্রায় রাখার কথা, তা হয়নি। বস্তায় বস্তায় রাখা ছিল। ডিজিডিএ বলেছে এগুলো এভাবে ফেলে রাখলে কোয়ালিটি নষ্ট হয়ে যায়। এই ইনসুলিন কোনো কাজে আসে না, উল্টো শরীরের ক্ষতি করে।’, বলেন নির্বাহী ম্যাজিস্ট্রেট।

অভিযানে র‌্যাবের কোম্পানি কমান্ডার মো. সাইফুর রহমান, ওষুধ প্রশাসন অধিদপ্তরের উপপরিচালক মো. সামছু উদ্দিন, সহকারী পরিচালক মো. মুহিদ ইসলাম এবং এ টি এম গোলাম কিবরিয়া খানসহ ঔষধ প্রশাসন অধিদপ্তর এবং র‌্যাবের কর্মকর্তারা অংশ নেন।

Latest

For Advertisement

সম্পাদক ও প্রকাশক:- এ এফ এম রিজাউর রহমান (রুমেল), এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট  
  • প্রধান উপদেষ্টা: মোঃ আব্দুল্লাহ আবু, এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট
সহযোগী-সম্পাদক:
    • গোলাম কিবরিয়া খান (রাজা),
সহ -সম্পাদক:
    • হাসিনা রহমান শিপন,
নিউজ রুম ইনচার্জ :
    রাশিকুর রহমান রিফাত
© সকল স্বত্ব প্রতিচ্ছবি ডটকম ২০১৫ - ২০২২ অফিস: ৭২/২ উত্তর মুগদাপাড়া, ঢাকা ই-মেইল: dailyprotichhobi@gmail.com | মোবাইল: ০১৮১৮০৯৩১৩৭ ফোন:+৮৮০২৭২৭৭১৪৭

Developed by WebsXplore