Friday 17 May, 2024

For Advertisement

লেবাননে ’ইসরায়েলি হামলায়’ হিজবুল্লাহর সিনিয়র কমান্ডার নিহত

9 January, 2024 1:42:49

দক্ষিণ লেবাননে ইসরায়েলি হামলায় হিজবুল্লাহর একজন কমান্ডার নিহত হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

নিহত উইসাম তাভিল গ্রুপটির অভিজাত রাদওয়ান ফোর্সের একজন সদস্য এবং হিজবুল্লাহর অন্যতম প্রধান ব্যক্তিত্ব ছিলেন। খবর বিবিসির।

এ বিষয়ে ইসরায়েলের সামরিক বাহিনী কোনো মন্তব্য করেনি। তবে তারা এটা বলেছে যে আন্তঃসীমান্ত হামলার জবাবে হিজবুল্লাহ লক্ষ্যবস্তুতে আঘাত করেছে।

সংঘর্ষের ফলে ব্যাপক আঞ্চলিক সংঘর্ষের আশঙ্কা তৈরি হয়েছে।

হিজবুল্লাহ একটি ইরান-সমর্থিত গোষ্ঠী, যারা লেবাননে যথেষ্ট সামরিক ও রাজনৈতিক ক্ষমতার মালিক। ইসরায়েল, যুক্তরাজ্য এবং অন্যান্য পশ্চিমা শক্তি এটিকে ‘সন্ত্রাসী’ সংগঠন হিসেবে গণ্য করে থাকে।

৭ অক্টোবর গাজা উপত্যকায় ইসরায়েল এবং ফিলিস্তিনি গ্রুপ হামাসের মধ্যে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে হিজবুল্লাহর যোদ্ধারা প্রায় প্রতিদিনই সীমান্তে ইসরায়েলি বাহিনীর সঙ্গে গোলাগুলি করেছে।

ইসরায়েলের প্রধানমন্ত্রী সোমবার লেবাননের সীমান্তে মোতায়েন সৈন্যদের বলেছেন যে তিনি ‘উত্তরে নিরাপত্তা পুনরুদ্ধারের জন্য প্রয়োজনীয় সবকিছু করতে’ দৃঢ় প্রতিজ্ঞ।

লেবাননের রাষ্ট্র-চালিত ন্যাশনাল নিউজ এজেন্সি জানিয়েছে, ইসরায়েলি বিমান হামলায় দুজন নিহত হয়েছে। সোমবার সকাল সোয়া ১০টার দিকে খিরবেত সেলিমের আল-দাবশা এলাকায় একটি গাড়ি লক্ষ্য করে হামলা চালানো হয়। তবে নিহতদের নাম প্রকাশ করেনি বার্তা সংস্থাটি।

হামলার কারণে গাড়িটি রাস্তা থেকে ছিটকে পড়ে এবং আগুন ধরে যায়।
ঘটনাস্থল থেকে পাওয়া ছবিতে রাস্তার পাশে একটি গাড়ির পুড়ে যাওয়া ধ্বংসাবশেষ দেখা যাচ্ছে।

লেবাননের নিরাপত্তা সূত্র জানায়, হামলায় নিহতদের একজন উইসাম তাবিল এবং অন্যজনও হিজবুল্লাহ যোদ্ধা।

তিনটি সূত্র রয়টার্সকে জানিয়েছে, তাভিল হিজবুল্লাহর রাদওয়ান ফোর্সের একটি ইউনিটের উপপ্রধান ছিলেন। রাদওয়ান ফোর্স প্রশিক্ষিত সদস্যদের বিশেষ বাহিনী হিসেবে বিবেচনা করা হয়।

বার্তা সংস্থা এএফপি অন্য একটি সূত্রের বরাত দিয়ে বলেছে, তাবিল লেবাননের দক্ষিণে হিজবুল্লাহর কার্যক্রম পরিচালনায় অগ্রণী ভূমিকা পালন করেছিলেন।

পরে হিজবুল্লাহ তাবিলের মৃত্যুর ঘোষণা দিয়ে একটি বিবৃতি জারি করে এবং তাকে একজন কমান্ডার বলে বর্ণনা করে। তবে নিশ্চিত করেনি যে তিনি একটি হামলায় নিহত হয়েছেন। হিজবুল্লাহ শুধু এটুকু বলেছেন যে তিনি জেরুজালেমের রাস্তায় শহীদ হয়েছেন।

বিবৃতিতে হিজবুল্লাহয় তাবিলের ভূমিকা সম্পর্কে কোনো বিশদ বিবরণ দেওয়া হয়নি। তবে গোষ্ঠীটি তাদের নেতা হাসান নাসরুল্লাহর সঙ্গে করমর্দন এবং ২০২০ সালে ইরাকে মার্কিন হামলায় নিহত ইরানি জেনারেল কাসেম সোলেইমানির পাশে বসা ছবি প্রকাশ করেছে।

গোষ্ঠীটি আরও ঘোষণা করেছে যে তাদের যোদ্ধারা উত্তর ইসরায়েলের শতৌলা এলাকায় এবং অধিকৃত গোলান হাইটসের বিতর্কিত শেবা ফার্মস/মাউন্ট ডোভ এলাকায় ইসরায়েলি বাহিনীর ওপর গুলি চালিয়েছে।

ইসরায়েল ডিফেন্স ফোর্সেস (আইডিএফ) বলেছে, তারা তাবিলের মৃত্যুর বিষয়ে বিদেশি মিডিয়ায় মন্তব্য করবে না।

যাই হোক, খিরবেত সেলিমের ঘটনার খুব বেশিদিন পরেই আইডিএফ একটি বিবৃতি দিয়েছে যে উত্তর ইসরায়েলি শহর কিরিয়াত শমোনার দিকে একটি অ্যান্টি-ট্যাঙ্ক ক্ষেপণাস্ত্র চালানোর পরে তারা ‘লেবাননের ভূখণ্ডের বেশ কয়েকটি এলাকায় আঘাত করেছে।

অধিকন্তু [ইসরায়েলি বিমান বাহিনীর] যুদ্ধবিমান লেবাননে হিজবুল্লাহ সদস্যদের লক্ষ্যবস্তুগুলোতে একটি সিরিজ আঘাত করেছে, যার মধ্যে হিজবুল্লাহ পরিচালিত সামরিক সাইটগুলো রয়েছে।

গত তিন মাসে আন্তঃসীমান্ত সহিংসতায় ইতিমধ্যে কয়েক ডজন হিজবুল্লাহ যোদ্ধা, সেইসঙ্গে বেশ কিছু ইসরায়েলি সৈন্য এবং ইসরায়েলি ও লেবাননের বেসামরিক নাগরিক নিহত হয়েছে।

গত সপ্তাহে, বৈরুতে হিজবুল্লাহর শক্তিশালী ঘাঁটিতে হামাসের ডেপুটি লিডার সালেহ আল-আরোরি এবং অন্য ছয়জন নিহত হয়।

লেবাননের অনেকেই এখনও ২০০৬ সালে ইসরায়েল এবং হিজবুল্লাহর মধ্যে মাসব্যাপী সংঘর্ষের কারণে সৃষ্ট ধ্বংসের কথা মনে রেখেছে এবং লেবানন ব্যাপক অর্থনৈতিক সংকটে ভুগছে।

Latest

For Advertisement

সম্পাদক ও প্রকাশক:- এ এফ এম রিজাউর রহমান (রুমেল), এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট  
  • প্রধান উপদেষ্টা: মোঃ আব্দুল্লাহ আবু, এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট
সহযোগী-সম্পাদক:
    • গোলাম কিবরিয়া খান (রাজা),
সহ -সম্পাদক:
    • হাসিনা রহমান শিপন,
নিউজ রুম ইনচার্জ :
    রাশিকুর রহমান রিফাত
© সকল স্বত্ব প্রতিচ্ছবি ডটকম ২০১৫ - ২০২২ অফিস: ৭২/২ উত্তর মুগদাপাড়া, ঢাকা ই-মেইল: dailyprotichhobi@gmail.com | মোবাইল: ০১৮১৮০৯৩১৩৭ ফোন:+৮৮০২৭২৭৭১৪৭

Developed by WebsXplore