Tuesday 14 May, 2024

For Advertisement

চীন-রাশিয়া রেলটানেলে ইউক্রেনের হামলা

3 December, 2023 11:17:58

ইউক্রেনের সশস্ত্র বাহিনী চীন ও রাশিয়ার মধ্যকার গুরুত্বপূর্ণ রেলটানেলের একটি অংশ বোমা মেরে উড়িয়ে দিয়েছে। পাশাপাশি একই রেলপথের একটি ট্রেনে চোরাগোপ্তা হামলা চালিয়ে বেশ কয়েকটি বগি পুড়িয়ে দিয়েছে। রাশিয়ার পক্ষ থেকে এ ব্যাপারে কোনো বক্তব্য পাওয়া না গেলেও বৃহস্পতিবার এ হামলা হয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো। তবে এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। খবর বিবিসি, সিএনএন ও রয়টার্সের।

ইউক্রেনের কর্মকর্তাদের দাবি, চীনের সীমান্তের দিকে বৈকাল-আমুর রেললাইনে হামলা চালিয়েছে এসবিইউ’র সদস্যরা। ওই রেললাইনের এসবিইউ সংশ্লিষ্ট ইউক্রেনের প্রতিরক্ষা বিভাগের এক কর্মকর্তা জানান, পরপর কয়েকটি বিস্ফোরণ ঘটানো হয়েছে ওই রেললাইনে। প্রথমে একটি টানেলে এবং তারপর একটি সেতুতে চলমান ট্রেন উড়িয়ে দেওয়া হয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা জানান, চারটি বিস্ফোরণ ঘটানো হয়েছে মালবাহী ওই ট্রেনটিতে।

ইউক্রেনের এক কর্মকর্তার বরাতে যুক্তরাষ্ট্র-ভিত্তিক সংবাদমাধ্যম পলিটিকোর প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার অন্যতম গুরুত্বপূর্ণ রেলপথ বৈকাল-আমুর হাইওয়েতে অবস্থিত সেভেরোমুয়স্কি টানেলের ভেতরে বিস্ফোরণ ঘটিয়ে রেল সংযোগ বিচ্ছিন্ন করে দিয়েছে। এই টানেলটি রাশিয়ান ফেডারেশনের বুরিয়াতিয়া অঙ্গরাজ্যে অবস্থিত।

টানেলটি ১৫ কিলোমিটারেরও বেশি দীর্ঘ। বিষয়টির সঙ্গে জড়িত এই ইউক্রেনীয় কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানিয়েছেন, সিকিউরিটি সার্ভিস অব ইউক্রেনের (এসবিইউ) সদস্যরা সিভেরোমুয়স্কি টানেলের ভেতরে বিস্ফোরণ ঘটিয়ে রেল সংযোগ বিচ্ছিন্ন করে দিয়েছে। তিনি পলিটিকোকে বলেছেন, ‘রাশিয়ান ফেডারেশন ও চীনের মধ্যে এটি একমাত্র গুরুত্বপূর্ণ রেল সংযোগ। বর্তমানে এই রুট ব্যবহার করে সামরিক রসদ সরবরাহসহ যত কার্যক্রম ছিল সব কিছুই স্থবির হয়ে রয়েছে।’

ইউক্রেনের ওই কর্মকর্তা হামলার বিষয়ে জানিয়েছেন, মালবাহী ওই ট্রেনটিতে করে বিমানের জ্বালানি পরিবহণ করা হচ্ছিল। বিস্ফোরণের ফলে ট্রেনটিতে বিপুল পরিমাণ জ্বালানি আশপাশের ১৫০ বর্গমিটার এলাকাজুড়ে ছড়িয়ে পড়েছে। সেভেরোমুয়স্কি টানেলটি মূলত ১৫ কিলোমিটারের একটি সুড়ঙ্গ রেলপথ, যা রাশিয়ার দীর্ঘতম রেলওয়ে টানেল এবং মঙ্গোলিয়ার উত্তরে রুশ সাইবেরিয়ার বুরিয়াতিয়া অঞ্চলে অবস্থিত।

For Advertisement

সম্পাদক ও প্রকাশক:- এ এফ এম রিজাউর রহমান (রুমেল), এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট  
  • প্রধান উপদেষ্টা: মোঃ আব্দুল্লাহ আবু, এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট
সহযোগী-সম্পাদক:
    • গোলাম কিবরিয়া খান (রাজা),
সহ -সম্পাদক:
    • হাসিনা রহমান শিপন,
নিউজ রুম ইনচার্জ :
    রাশিকুর রহমান রিফাত
© সকল স্বত্ব প্রতিচ্ছবি ডটকম ২০১৫ - ২০২২ অফিস: ৭২/২ উত্তর মুগদাপাড়া, ঢাকা ই-মেইল: dailyprotichhobi@gmail.com | মোবাইল: ০১৮১৮০৯৩১৩৭ ফোন:+৮৮০২৭২৭৭১৪৭

Developed by WebsXplore