Sunday 19 May, 2024

For Advertisement

ইউক্রেনে যুক্তরাষ্ট্রের ক্লাস্টার বোমা পাঠানো নিয়ে নারাজ মিত্ররা

9 July, 2023 6:38:34

ইউক্রেনকে ক্লাস্টার বোমা সরবরাহের বিষয়ে ওয়াশিংটনের সিদ্ধান্তে নারাজ যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি মিত্র দেশ।

যুক্তরাষ্ট্র শুক্রবার নিশ্চিত করে, তারা ইউক্রেনে ক্লাস্টার বোমা পাঠাচ্ছে। প্রেসিডেন্ট জো বাইডেন একে ‘খুব কঠিন সিদ্ধান্ত’ বলে অভিহিত করেন।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ‘একটি সময়োপযোগী, বিস্তৃত এবং অত্যন্ত প্রয়োজনীয়’ সামরিক সহায়তা প্যাকেজের জন্য যুক্তরাষ্ট্রকে ধন্যবাদ জানিয়েছেন।

তবে প্রতিক্রিয়ায় যুক্তরাজ্য, কানাডা ও স্পেন বলছে, তারা এ অস্ত্র ব্যবহারের বিরোধী। খবর বিবিসির।

বিশ্বজুড়ে একশরও বেশি দেশ ক্লাস্টার বোমা নিষিদ্ধ করেছে, কারণ তা বেসামরিক মানুষের জন্য বড় বিপদ ডেকে আনে।

ক্লাস্টার বোমা বলতে অনেকগুলো ছোট ছোট বোমাকে বোঝায়, যা একসঙ্গে লক্ষ্যবস্তুতে নিক্ষেপ করা হয়। এতে বিস্তৃত অঞ্চলজুড়ে নির্বিচারে ধ্বংসযজ্ঞ চালানো যায়। এই বোমা অবিস্ফোরিত থাকার হার নিয়েও বিতর্ক দেখা দিয়েছে। কারণ অবিস্ফোরিত বোমাগুলো বছরের পর বছর মাটিতে পড়ে থাকতে পারে এবং যখন তখন তার বিস্ফোরণ ঘটতে পারে।

মার্কিন প্রেসিডেন্ট শুক্রবার সিএনএনকে বলেন, ইউক্রেনকে ক্লাস্টার বোমা দেওয়ার যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তের বিষয়ে মিত্রদের সঙ্গে তিনি কথা বলেছেন। এই ক্লাস্টার বোমাগুলো মূলত ৮০ কোটি ডলার মূল্যের সামরিক সহায়তা প্যাকেজের অংশ।
জো বাইডেন বলেন, এ সিদ্ধান্তের বিষয়ে নিশ্চিত হতে কিছুটা সময় লেগেছে, কিন্তু তিনি শেষ পর্যন্ত এ বোমা পাঠানোর সিদ্ধান্ত নিয়েছেন কারণ ইউক্রেনীয়দের গোলাবারুদ ফুরিয়ে যাচ্ছে।

তবে এ সিদ্ধান্তের কড়া সমালোচনা করেছে মানবাধিকার সংস্থাগুলো। অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলছে, ক্লাস্টার বোমা সংঘাত শেষ হওয়ার অনেক পরেও বেসামরিক মানুষের জীবনের জন্য বড় ধরনের হুমকির কারণ হয়ে থাকে।

এদিকে মার্কিন সিদ্ধান্তের বিষয়ে অবস্থান সম্পর্কে প্রশ্ন করা হলে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক শনিবার বলেন, ক্লাস্টার যুদ্ধাস্ত্র বিষয়ক কনভেনশনে স্বাক্ষরকারী ১২৩টি দেশের একটি যুক্তরাজ্য, যারা এ জাতীয় অস্ত্র উৎপাদন বা ব্যবহার নিষিদ্ধ করেছে এবং অস্ত্রটি ব্যবহারে নিরুৎসাহিত করেছে।

স্পেনের প্রতিরক্ষামন্ত্রী মার্গারিটা রবলেস আরও একধাপ এগিয়ে সাংবাদিকদের বলেন, তার দেশের ‘দৃঢ় অবস্থান’ ছিল যে এ ধরনের অস্ত্র এবং বোমা ইউক্রেনে পাঠানো যাবে না। তিনি বলেন, ক্লাস্টার বোমাকে না এবং ইউক্রেনের বৈধ প্রতিরক্ষা ব্যবস্থার ক্ষেত্রে হ্যাঁ, যা ক্লাস্টার বোমা দিয়ে নিশ্চিত করা উচিত নয়।

কানাডার সরকার বলেছে, তারা শিশুদের ওপর এ বোমার সম্ভাব্য প্রভাব নিয়ে বিশেষভাবে উদ্বিগ্ন, বিশেষ করে যেসব বোমা কখনো কখনো বহু বছর ধরে অবিস্ফোরিত থাকে।

Latest

For Advertisement

সম্পাদক ও প্রকাশক:- এ এফ এম রিজাউর রহমান (রুমেল), এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট  
  • প্রধান উপদেষ্টা: মোঃ আব্দুল্লাহ আবু, এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট
সহযোগী-সম্পাদক:
    • গোলাম কিবরিয়া খান (রাজা),
সহ -সম্পাদক:
    • হাসিনা রহমান শিপন,
নিউজ রুম ইনচার্জ :
    রাশিকুর রহমান রিফাত
© সকল স্বত্ব প্রতিচ্ছবি ডটকম ২০১৫ - ২০২২ অফিস: ৭২/২ উত্তর মুগদাপাড়া, ঢাকা ই-মেইল: dailyprotichhobi@gmail.com | মোবাইল: ০১৮১৮০৯৩১৩৭ ফোন:+৮৮০২৭২৭৭১৪৭

Developed by WebsXplore