Sunday 5 May, 2024

For Advertisement

রোজার শুভেচ্ছায় যে বার্তা দিলেন বাইডেন

23 March, 2023 11:18:50

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে বৃহস্পতিবার থেকে রোজা শুরু হয়েছে। মঙ্গলবার সন্ধ্যায় সৌদি কর্তৃপক্ষ জানায়, এ অঞ্চলে পবিত্র রমজান মাসের চাঁদ দেখা যায়নি। ফলে বুধবার পবিত্র শাবান মাসের ৩০ দিন পূর্ণ হবে এবং বৃহস্পতিবার থেকে শুরু হবে পবিত্র রমজান মাস।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং ফার্স্ট লেডি জিল বাইডেন বিশ্বের মুসলমানদের পবিত্র রমজান মাসের শুভেচ্ছা জানিয়েছেন।

তুরস্কের সরকারি সংবাদমাধ্যম টিআরটি ওয়ার্ল্ড জানিয়েছে, বুধবার এক বিবৃতিতে বাইডেন বলেছেন, আজ জিল ও আমি সারা দেশের এবং সারা বিশ্বের মুসলিম সম্প্রদায়ের প্রতি আমাদের শুভকামনা জানাই। কারণ তারা ইসলামের পবিত্র মাস রমজান শুরু করেছেন।

বিশ্বের বিভিন্ন প্রান্তে দুর্দশা ও দুর্ভোগের শিকার মুসলিম সম্প্রদায়ের প্রতি সমর্থন পুনর্ব্যক্ত করে মার্কিন প্রেসিডেন্ট বলেন, আমরা তুরস্ক ও সিরিয়ার জনগণের পাশে থাকব- যারা সাম্প্রতিক বিধ্বংসী ভূমিকম্পে অনেক প্রিয়জনকে হারিয়েছেন। সেইসঙ্গে গত গ্রীষ্মে বন্যায় দুর্গত পাকিস্তানি জনগণের পাশেও রয়েছে যুক্তরাষ্ট্র।

এ ছাড়া নিজ দেশ যুক্তরাষ্ট্র ও চীনের উইঘুর মুসলমানদের কথা উল্লেখ করে তাদের প্রতি রমজানের শুভেচ্ছা জানানো হয়েছে বিবৃতিতে। বাইডেন বলেছেন, আমরা আপনাদের আশীর্বাদপূর্ণ ও শান্তিপূর্ণ রমজান কামনা করছি।

বিবৃতিতে বলা হয়েছে, আজকের দিনে বিশেষ করে, আমরা শান্তিপূর্ণভাবে এবং প্রকাশ্যে আমাদের বিশ্বাসের অনুশীলন, প্রার্থনা এবং প্রচার করার সার্বজনীন মানবাধিকারের কথা স্মরণ করি। আমরা আমাদের মুসলিমদের অংশীদার- চীনের উইঘুরসহ মিয়ানমারের রোহিঙ্গা এবং বিশ্বজুড়ে নিপীড়নের সম্মুখীন অন্যান্য মুসলিম সম্প্রদায়ের সঙ্গে একাত্মতা প্রকাশ করছি।

প্রসঙ্গত, বিভিন্ন ইস্যুতে যখন ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যে তীব্র উত্তেজনা চলছে, তখন উইঘুরদের বিষয়ে বাইডেন এমন বার্তা দিলেন।

For Advertisement

সম্পাদক ও প্রকাশক:- এ এফ এম রিজাউর রহমান (রুমেল), এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট  
  • প্রধান উপদেষ্টা: মোঃ আব্দুল্লাহ আবু, এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট
সহযোগী-সম্পাদক:
    • গোলাম কিবরিয়া খান (রাজা),
সহ -সম্পাদক:
    • হাসিনা রহমান শিপন,
নিউজ রুম ইনচার্জ :
    রাশিকুর রহমান রিফাত
© সকল স্বত্ব প্রতিচ্ছবি ডটকম ২০১৫ - ২০২২ অফিস: ৭২/২ উত্তর মুগদাপাড়া, ঢাকা ই-মেইল: dailyprotichhobi@gmail.com | মোবাইল: ০১৮১৮০৯৩১৩৭ ফোন:+৮৮০২৭২৭৭১৪৭

Developed by WebsXplore