Sunday 5 May, 2024

For Advertisement

আজ রাশিয়া সফরে যাচ্ছেন চীনের প্রেসিডেন্ট

20 March, 2023 10:47:06

চীনের প্রেসিডেন্ট সি চিনপিং আজ সোমবার (২০ মার্চ) রাশিয়া সফর যাচ্ছেন। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে মস্কোতে বৈঠক করবেন তিনি। দীর্ঘ প্রায় চার বছরের মধ্যে এই প্রথম রাশিয়া সফরে যাচ্ছেন চীনা প্রেসিডেন্ট। তিনি ২০১৯ সালে সর্বশেষ রাশিয়া সফর করেছিলেন। বিবিসি জানায়, আগামী ২২ মার্চ পর্যন্ত দেশটিতে অবস্থান করবেন তিনি।

রাশিয়ার বিরুদ্ধে জাতিসংঘে ভোট দেয়া থেকে বিরত থাকলেও, ইউক্রেন যুদ্ধের শুরু থেকেই নিজেদের নিরপেক্ষ দাবি করে আসছে চীন। তারই জের ধরে গত ফেব্রুয়ারিতেই ইউক্রেন সংঘাত নিরসনে ১২ পয়েন্টের শান্তি পরিকল্পনাও’ উপস্থাপন করে দেশটি।

সম্প্রতি চীনা সরকারের হস্তক্ষেপেই সৌদি আরব ও ইরানের সম্পর্ক পুনস্থাপন হওয়ায় প্রশংসায় ভেসেছেন সি। তাই বিশেষজ্ঞরা বলছেন, ইউক্রেন সংঘাত নিরসনে মধ্যস্থতাকারীর ভূমিকা নিতে আলোচনা আগাতে পারে সেই শান্তি পরিকল্পনার শর্ত নিয়ে। চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বলেছেন, এই বৈঠকের উদ্দেশ্য হবে দ্বিপক্ষীয় আস্থা আরও গভীর করা।

সির সফর নিয়ে ক্রেমলিনও বিবৃতি দিয়েছে। বিবৃতিতে বলা হয়, পুতিন ও সি তাদের মধ্যকার বৈঠকে ‘কৌশলগত সহযোগিতা’ নিয়ে কথা বলবেন।

ক্রেমলিন বলেছে, রাশিয়া-চীনের মধ্যকার সামগ্রিক অংশীদারত্ব ও কৌশলগত সহযোগিতাকে আরও গভীর করার বিষয়ে দুই নেতা আলোচনা করবেন। তাঁরা আন্তর্জাতিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করবেন। সির সফরে দুই দেশের মধ্যে গুরুত্বপূর্ণ নথিতে সই হবে।

For Advertisement

সম্পাদক ও প্রকাশক:- এ এফ এম রিজাউর রহমান (রুমেল), এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট  
  • প্রধান উপদেষ্টা: মোঃ আব্দুল্লাহ আবু, এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট
সহযোগী-সম্পাদক:
    • গোলাম কিবরিয়া খান (রাজা),
সহ -সম্পাদক:
    • হাসিনা রহমান শিপন,
নিউজ রুম ইনচার্জ :
    রাশিকুর রহমান রিফাত
© সকল স্বত্ব প্রতিচ্ছবি ডটকম ২০১৫ - ২০২২ অফিস: ৭২/২ উত্তর মুগদাপাড়া, ঢাকা ই-মেইল: dailyprotichhobi@gmail.com | মোবাইল: ০১৮১৮০৯৩১৩৭ ফোন:+৮৮০২৭২৭৭১৪৭

Developed by WebsXplore