Friday 10 May, 2024

For Advertisement

প্রাপ্তবয়স্কদের জন্য ফাইজার-মডার্নার বুস্টার ডোজ অনুমোদন যুক্তরাষ্ট্রের

20 November, 2021 6:23:06

শীতে করোনার নতুন ঢেউইয়ের শঙ্কা থেকে প্রাপ্তবয়স্কদের জন্য ফাইজার ও মডার্নার বুস্টার ডোজের অনুমোদন দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। ১৮ বছরের ঊর্ধ্বে সবাই এই ডোজ নিতে পারবেন।

শনিবার এক প্রতিবেদনে জানিয়েছে ফরাসি বার্তা সংস্থা এ.এফ.পি। খবরে বলা হয়, শুক্রবার যুক্তরাষ্ট্রের ওষুধ নিয়ন্ত্রক কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত নিয়েছে।

শীতে করোনার ভয়াবহতা ও মৃত্যুঝুঁকি এড়াতে সিদ্ধান্তটি নেওয়া হয়েছে বলে জানিয়েছেন মার্কিন ওষুধ নিয়ন্ত্রক সংস্থা ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের (এফডিএ) ভারপ্রাপ্ত কমিশনার জেনেট উডকক। যুক্তরাষ্ট্র এর আগে ৬৫ বছরের বেশী বয়সী, যারা উচ্চ ঝুঁকিতে রয়েছেন এমন ব্যক্তি ও উচ্চ ঝুঁকিপূর্ণ পেশার কর্মীদের জন্য বুস্টার ডোজের অনুমোদন দিয়েছিল।

ফাইজার ও মডার্নার বুস্টার ডোজে শত শত মানুষের শক্তিশালী রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরির প্রমাণের ওপর ভিত্তি করে সিদ্ধান্তটি নেওয়া হোয়েছে বলে জানিয়েছে এফডিএ। ফাইজার ১৬ বছরের বেশী ১০ হাজার মানুষকে নিয়ে বুস্টার ডোজের একটি ক্লিনিক্যাল ট্রায়াল চালিয়েছে। যাতে দেখা গেছে সাধারণ ডোজ নেওয়াদের তুলনায় করোনা প্রতিরোধে বুস্টার ডোজ ৯৫ শতাংশ কার্যকর।

যুক্তরাষ্ট্রে প্রতিদিন করোনা শনাক্ত হচ্ছে ৮৮ হাজার মানুষে্র এবং এ পর্যন্ত দেশটিতে করোনা আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছে ৭ লাখ ৭৬ হাজারের বেশি মানুষ। ধারণা করা হচ্ছে করোনার পঞ্চম ঢেউয়ের শঙ্কায় প্রথমে রয়েছে দেশটি।

For Advertisement

সম্পাদক ও প্রকাশক:- এ এফ এম রিজাউর রহমান (রুমেল), এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট  
  • প্রধান উপদেষ্টা: মোঃ আব্দুল্লাহ আবু, এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট
সহযোগী-সম্পাদক:
    • গোলাম কিবরিয়া খান (রাজা),
সহ -সম্পাদক:
    • হাসিনা রহমান শিপন,
নিউজ রুম ইনচার্জ :
    রাশিকুর রহমান রিফাত
© সকল স্বত্ব প্রতিচ্ছবি ডটকম ২০১৫ - ২০২২ অফিস: ৭২/২ উত্তর মুগদাপাড়া, ঢাকা ই-মেইল: dailyprotichhobi@gmail.com | মোবাইল: ০১৮১৮০৯৩১৩৭ ফোন:+৮৮০২৭২৭৭১৪৭

Developed by WebsXplore