ইন্টারনেট
হোম / আন্তর্জাতিক / বিস্তারিত
ADS

২৪ ঘণ্টার মধ্যে গাজা খালি চায় ইসরায়েল সেনাবাহিনী

14 October 2023, 5:11:27

আগামী ২৪ ঘণ্টার মধ্যে ১০ লাখের অধিক গাজাবাসীকে সরে যাওয়ার নির্দেশ দিয়েছে ইসরায়েল সেনাবাহিনী। গাজা উপত্যকায় স্থল অভিযান চালানোর প্রস্তুতি হিসেবে এ নির্দেশনা দেওয়া হয়েছে।

শুক্রবার (১৩ অক্টোবর) সকালে ইসরাইলি সামরিক বাহিনী বা আইডিএফ এক বিবৃতি প্রকাশ করে গাজা উপত্যকার উত্তর অংশে বসবাসকারী অন্তত ১০ লাখ ফিলিস্তিনিকে ২৪ ঘণ্টার মধ্যে ওই এলাকা ত্যাগ করার নির্দেশ দিয়েছে। এর আগেই উত্তর গাজা সীমান্তে ভারী অস্ত্রসস্ত্র ও হাজার হাজার সেনা মোতায়েন করেছে তেল আবিব।

বিবৃতিতে বলা হয়েছে, শহরে অভিযান শেষ হওয়ার পরই কেবল বেসামরিক ব্যক্তিরা আবার তাদের ঘরবাড়িতে ফিরতে পারবে।

ইসরায়েল সেনাবাহিনী এমন সময় এ হুঁশিয়ারি দিল যখন অবরুদ্ধ গাজায় ইসরায়েলের হামলায় জাতিসংঘের ১১ কর্মী এবং জাতিসংঘ পরিচালিত স্কুলগুলোতে আশ্রয় নেয়া ৩০ শিক্ষার্থী নির্মমভাবে নিহত হয়েছেন।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত ওই উপত্যকায় ইসরায়েলের হামরায় ১ হাজার ৫৩৭ ফিলিস্তিনি নিহত এবং ৬ হাজার ৬১২ জন আহত হয়েছেন। নিহত ফিলিস্তিনিদের মধ্যে ৫০০ শিশু এবং ২৭৬ জন নারী রয়েছেন।

তবে জাতিসংঘ ইসরায়েলের এ আদেশ বাস্তবায়ন করা অসম্ভব ঘোষণা করে বলেছে, আইডিএফের এ আদেশের অর্থ হলো, গাজা শহরসহ আশপাশের সব অধিবাসীকে তাদের ঘরবাড়ি ছেড়ে পালিয়ে যেতে হবে। ইসরায়েলি সেনাদের এ আদেশের মানবিক পরিণতি হবে বিধ্বংসী। সূত্র: আল জাজিরা

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: