ইন্টারনেট
হোম / আন্তর্জাতিক / বিস্তারিত
ADS

আজ রাজমুকুট পরতে যাচ্ছেন ব্রিটেনের নতুন রাজা চার্লস

6 May 2023, 11:28:09

আজ শনিবার যুক্তরাজ্যের রাজমুকুট পরতে যাচ্ছেন নতুন রাজা তৃতীয় চার্লস। এর মধ্য দিয়ে রানি দ্বিতীয় এলিজাবেথের দীর্ঘ ৭০ বছরের রাজত্বের অবসান হচ্ছে।

এ উপলক্ষে ব্রিটেনের রাজা তৃতীয় চার্লসের রাজ্যাভিষেক উপলক্ষে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। অনুষ্ঠানের জন্য রিহার্সেলে অংশ নিয়েছেন রাজা ও রাজপরিবারের সদস্যরা

ইতিহাসের সাক্ষী হতে প্রাসাদের সামনে ভিড় করছে রাজপরিবারের ভক্তরা। সাজানো হয়েছে তিন দিনব্যাপী অনুষ্ঠানমালা।

চার্লসের রাজ্যাভিষেক উপলক্ষে ঐতিহাসিক প্যারেডে অংশ নেবে নৌ, বিমান ও সেনাবাহিনীর কয়েক হাজার সদস্য।কমনওয়েলথভুক্ত নিউজিল্যান্ড, ব্রুনেই, ক্যারিবীয় দ্বীপপুঞ্জ থেকেও এসেছে সেনারা।

এ উপলক্ষে রাজ্যাভিষেকের মূল অনুষ্ঠানের আগে ওয়েস্ট মিনস্টার অ্যাবেতে রিহার্সেল সেরে নিয়েছেন রাজা তৃতীয় চার্লস।

এ সময় কুইন কনসোর্ট ক্যামিলা, প্রিন্স হ্যারিসহ রাজপরিবারের অন্য সদস্যরাও যোগ দেন ড্রেস রিহার্সেলে।

রাজপরিবারের সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, বড় ভাই প্রিন্স উইলিয়াম, তার স্ত্রী কেট মিডলটনসহ পরিবারের বাকি সদস্যরা যে সারিতে বসবেন তার থেকে ১০ সারি পেছনে বসতে হবে হ্যারিকে। স্বেচ্ছায় রাজপরিবার ছেড়ে যাওয়ার কারণে হ্যারিকে পেছনে বসতে হবে।

ঐতিহাসিক এ আয়োজন উপলক্ষে লন্ডনের ওয়েস্ট মিনস্টারের বিখ্যাত ‘বিগ বেন’ ঘড়িতে করা হয়েছে আলোকসজ্জা। এছাড়াও রাজ্যাভিষেক অনুষ্ঠানের সময় যেকোনো অনাকাঙ্খিত ঘটনা ঠেকাতে নিশ্ছিদ্র নিরাপত্তা নেয়া হয়েছে পুরো লন্ডনজুড়ে।

রাজা তৃতীয় চার্লস জানিয়েছেন, তার আমলে কমিয়ে আনা হবে ব্রিটিশ রাজার বেশকিছু ক্ষমতা। আর রাজ্যাভিষেক অনুষ্ঠানের প্রস্তুতিও নেয়া হয়েছে সে অনুযায়ী।

অনুষ্ঠানের চূড়ান্ত পর্বে রাজার মাথায় মুকুট পরিয়ে দেবেন আর্চবিশপ। স্বর্ণের এই মুকুট ১৬৬১ সালে তৈরি করা। টাওয়ার অব লন্ডনে যেসব সামগ্রী বা ক্রাউন জুয়েলস সংরক্ষিত আছে তার মধ্যে অন্যতম এই মুকুট। শুধু অভিষেক অনুষ্ঠানে রাজা বা রানি এই মুকুট পরে থাকেন।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: