ইন্টারনেট
হোম / আন্তর্জাতিক / বিস্তারিত
ADS

শাহবাজ-হিনার রেকর্ড ফাঁস, কী আছে তাতে?

1 May 2023, 11:09:22

পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ এবং দেশটির পররাষ্ট্র প্রতিমন্ত্রী হিনা রব্বানি খারের মধ্যকার একটি গুরুত্বপূর্ণ আলোচনার রেকর্ড ফাঁস হয়েছে। যেখানে সরকারপ্রধানের একজন সহকারীও উপস্থিত ছিলেন। আলোচনায় মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে পাকিস্তানের সম্পর্ক নিয়ে কথা বলেছেন তারা।

পাকিস্তানি গণমাধ্যম জিও নিউজ জানিয়েছে, মার্কিন প্রভাবশালী সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট এই রেকর্ড ফাঁস করেছে। পাকিস্তানের পররাষ্ট্র নীতির গুরুত্বপূর্ণ এই আলোচনার রেকর্ড ফাঁসের ঘটনাকে ‘ডিসকর্ড লিকস’ নামে অভিহিত করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেন ও রাশিয়ার সংঘাতে জাতিসংঘের প্রস্তাবে ভোটদানের বিষয়ে পাক প্রধানমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সঙ্গে ওই কথোপকথন হয়েছে।

ফাঁস হওয়া রেকর্ডে দেখা যায়, আলোচনার সময় উপস্থিত সহকারী প্রধানমন্ত্রীকে পরামর্শ দিচ্ছেন যে, জাতিসংঘের রেজ্যুলেশনকে সমর্থন করা হলে রাশিয়ার সঙ্গে পাকিস্তানের বাণিজ্য ও জ্বালানি চুক্তি হুমকির মুখে পড়তে পারে।

ফাঁস হওয়া নথির বরাত দিয়ে প্রতিবেদনে আরও বলা হয়েছে, এ সময় হিনা রব্বানি খার বলছেন, পশ্চিমাদের সন্তুষ্ট করার নীতি এড়ানো উচিত পাকিস্তানের উচিত। তার মতে, যুক্তরাষ্ট্রের সঙ্গে কৌশলগত অংশীদারিত্ব বজায় রাখার নীতির কারণে দীর্ঘস্থায়ী বন্ধু দেশ চীনের সঙ্গে তাদের মূল কৌশলগত অংশীদারিত্বের পুরো সুবিধা পেতে প্রতিবন্ধকতা তৈরি করছে।

ওয়াশিংটন পোস্ট লিখেছে, ‘ফাঁস হওয়া নথিগুলোর একটি অনুসারে, পাকিস্তানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী হিনা রব্বানি খার মার্চ মাসে যুক্তি দিয়েছিলেন যে, তার দেশ চীন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক রক্ষার ক্ষেত্রে মাঝামাঝি অবস্থান বজায় রাখার চেষ্টা করতে পারে না।’

মার্কিন সংবাদমাধ্যমটির খবর অনুযায়ী, পাকিস্তানি কর্মকর্তারা এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: