Wednesday 24 July, 2024

For Advertisement

রাহুল গান্ধীর দুই বছরের কারাদণ্ড

24 March, 2023 2:44:23

বৃহস্পতিবার ভারতের একটি আদালত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উপাধি নিয়ে বিরোধী নেতা রাহুল গান্ধীর মন্তব্যের কারণে তাকে মানহানির দায়ে দোষী সাব্যস্ত করেছে এবং দুই বছরের কারাদণ্ড দিয়েছে।

গান্ধীর বিরুদ্ধে মামলাটি ২০১৯ সালের একটি নির্বাচনী সমাবেশের সময়কার। সেখানে তিনি বলেছিলেন, “কেন সমস্ত চোরের নামের শেষে মোদি আছে?” তার বক্তৃতায় তিনি পলাতক ভারতীয় হীরা ব্যবসায়ী নীরভ মোদি, নিষিদ্ধ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের বস ললিত মোদি এবং নরেন্দ্র মোদির নাম উল্লেখ করেন।

বাকি দুজনের কারও সাথে নরেন্দ্র মোদি সম্পর্কিত নন।

গান্ধীর বিরুদ্ধে মানহানির মামলাটি পশ্চিম গুজরাট রাজ্যের ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির এক নেতা দায়ের করেছেন। অভিযোগকারী পূর্ণেশ মোদি বলেছেন, গান্ধীর মন্তব্য “পুরো মোদি সম্প্রদায়ের মানহানি করেছে।”

গুজরাট রাজ্যের পশ্চিমাঞ্চলে মোদি একটি সাধারণ পদবি।

রায় ঘোষণার সময় গান্ধী আদালতে উপস্থিত ছিলেন। তিনি বলেন, তার মন্তব্যগুলোর উদ্দেশ্য ছিল দুর্নীতিকে তুলে ধরা এবং তা কোনো সম্প্রদায়ের বিরুদ্ধে ছিল না। রায়ের বিরুদ্ধে আপিল করার জন্য আদালত ৩০ দিনের জন্য জামিন মঞ্জুর করায় তাকে এখনই কারাগারে প্রেরণ করা হবে না।

রায়ের পরে গান্ধী টুইটারে লিখেছেন, “আমার ধর্মের ভিত্তি সত্য এবং অহিংসা। সত্যই আমার ঈশ্বর, এবং অহিংসা তা পাওয়ার উপায়।”

রাহুল গান্ধী একজন আইন প্রণেতা, ভারতের অন্যতম প্রধান বিরোধী নেতা। ২০২৪ সালে তিনি যখন তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রী নির্বাচনে লড়বেন তখন তিনি সম্ভবত মোদির বিরুদ্ধে নির্বাচন করবেন।

সূত্র: ভয়েস অব আমেরিকা

For Advertisement

সম্পাদক ও প্রকাশক:- এ এফ এম রিজাউর রহমান (রুমেল), এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট  
  • প্রধান উপদেষ্টা: মোঃ আব্দুল্লাহ আবু, এডভোকেট- বাংলাদেশ সুপ্রিম কোর্ট
সহযোগী-সম্পাদক:
    • গোলাম কিবরিয়া খান (রাজা),
সহ -সম্পাদক:
    • হাসিনা রহমান শিপন,
নিউজ রুম ইনচার্জ :
    রাশিকুর রহমান রিফাত
© সকল স্বত্ব প্রতিচ্ছবি ডটকম ২০১৫ - ২০২২ অফিস: ৭২/২ উত্তর মুগদাপাড়া, ঢাকা ই-মেইল: dailyprotichhobi@gmail.com | মোবাইল: ০১৮১৮০৯৩১৩৭ ফোন:+৮৮০২৭২৭৭১৪৭

Developed by WebsXplore