ADS
হোম / আন্তর্জাতিক / বিস্তারিত
ADS

তাইওয়ানের জলসীমায় নতুনভাবে সামরিক মহড়ার ঘোষণা চীনের

8 August 2022, 6:12:40

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির সফরকে কেন্দ্র করে পুনরায় তাইওয়ানের জলসীমায় সামরিক মহড়ার ঘোষণা দিয়েছে চীন।

৮ আগস্ট (সোমবার) আল জাজিরা এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

গত সপ্তাহে মঙ্গলবার রাতে ন্যান্সি পেলোসি তাইওয়ান সফর করেন। তার সফরকে কেন্দ্র করে বৃহস্পতিবার থেকে চারদিনের সামরিক মহড়া শুরু করে চীন। গতকাল রবিবার চীনের সামরিক মহড়া শেষ হয়। কিন্তু সোমবার থেকে নতুনভাবে সামরিক মহড়া শুরু হয়।

সোমবার চীনের পূর্বাঞ্চল থিয়েটার কমান্ড জানায়, তারা তাইওয়ানের জলসীমার চারপাশে অ্যান্টি-সাবমেরিন এবং সমুদ্রে হামলার মহড়া পরিচালনা করবেন।

চীনের নিরাপত্তা বিশ্লেষক ও কূটনীতিকদের মতে, তাইওয়ানের চারপাশে সামরিক মহড়ার মাধ্যমে তাইওয়ানকে চাপে রাখার চেষ্টা করছে চীন।

নতুনভাবে সামরিক মহড়ার ঘোষণা দিলেও তাইওয়ানের কোন অঞ্চলে সামরিক মহড়া পরিচালনা করা হবে সে সম্পর্কে কিছু জানানো হয়নি। তবে প্রথমবার যে ছয়টি অঞ্চলে চীন সামরিক মহড়া পরিচালনা করেছিল, সে ছয়টি অঞ্চলে বিমান চলাচল নিষিদ্ধ করেছে তাইওয়ান।

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: