ADS
হোম / আন্তর্জাতিক / বিস্তারিত
ADS

আল কায়েদা নেতা জাওয়াহিরির মৃত্যুতে যা বলল তালেবান

2 August 2022, 6:11:29

যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় নিহত হয়েছেন আল কায়েদা নেতা আয়মান আল-জাওয়াহিরি। আফগানিস্তানের রাজধানী কাবুলের শ্রীপুরের কূটনৈতিক জোনের একটি বাড়িতে হামলা চালিয়ে তাকে হত্যা করা হয়।

আর জাওয়াহিরিকে হত্যার বিষয়ে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে আফগানিস্তানের বর্তমান শাসক তালেবান। তারা এ ড্রোন হামলা ও হত্যাকাণ্ডের নিন্দা জানিয়েছে।

তালেবানের পক্ষ থেকে বলা হয়েছে, আফগানিস্তানের ভেতর হামলা করে দোহা শান্তি চুক্তির শর্ত ভঙ্গ করেছে যুক্তরাষ্ট্র। তাছাড়া এটিকে আন্তর্জাতিক নীতির বিরোধী বলেও উল্লেখ করে তালেবান।

তালেবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ একটি বিবৃতিতে বলেছেন, এসব কর্মকান্ড গত ২০ বছর ধরে হওয়া ব্যর্থতার পুনরাবৃত্তি এবং এগুলো যুক্তরাষ্ট্র, আফগানিস্তান এবং এ অঞ্চলের বিরোধী।

এদিকে ২০২১ সালের আগস্ট মাসে আফগানিস্তান থেকে পালিয়ে যান যুক্তরাষ্ট্রের সব সেনা। ওই সময়ের পর এবারই প্রথমবারের মতো আফগানিস্তানের ভেতর ফের অভিযান পরিচালনা করেছে যুক্তরাষ্ট্র।

তারা বলে থাকে আফগানিস্তানে সেনা না থাকলেও বাইরে থেকে নিজেদের জন্য হুমকিকে মোকাবেলা করার সক্ষমতা আছে যুক্তরাষ্ট্রের। তারা যে দাবি করে থাকে এ হামলার মাধ্যমে সে বিষয়টিই আরও শক্তিশালী হলো।

সূত্র: আল জাজিরা

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: