ADS

ADS
হোম / আন্তর্জাতিক / বিস্তারিত
ADS

পাকিস্তানে আফগান রাষ্ট্রদূতের কন্যাকে অপহরণ

18 July 2021, 9:27:25

পাকিস্তানে আফগানিস্তানের রাষ্ট্রদূতের কন্যাকে অজ্ঞাত হামলাকারীরা অপহরণের পর আহত করেছে বলে জানাচ্ছেন কর্মকর্তারা। সিলসিলা আলিখিলকে অপহরণের পর কয়েক ঘণ্টার আটকে রাখা হয়। শুক্রবার ইসলামাবাদে এই ঘটনা ঘটে। তাকে বাড়ি যাওয়ার পথে অপহরণ করা হয়।

আফগানিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, তাকে ‘মারাত্মক নির্যাতন’ করা হয়েছে এবং এ ব্যাপারে তারা একটি অভিযোগ দায়ের করতে যাচ্ছে। প্রতিবেশী দেশ-দুটির মধ্যে দীর্ঘদিন ধরেই সম্পর্কের টানাপড়েন চলছে।

পাকিস্তানি কর্মকর্তারা বলছেন, বছর-কুড়ি বয়সের সিলিসিলা আলিখিল একটি গাড়িতে চড়ে যাচ্ছিলেন, এসময় একদল অজ্ঞাত হামলাকারী তার গাড়িতে উঠে পড়ে এবং তাকে মারতে শুরু করে। মুক্তি পাওয়ার পর তাকে হাসপাতালে নেয়া হয়।

এটিকে ‘অমানবিক হামলা বলে বর্ণনা করে রাষ্ট্রদূত নাজিব আলিখিল বলেন তার কন্যা “এখন ভাল বোধ করছেন”।

এই ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে আফগান পররাষ্ট্র মন্ত্রণালয় এবং তারা পাকিস্তানের প্রতি আহ্বান জানিয়েছে কূটনীতিবিদ ও তাদের পরিবারের সদস্যদের নিরাপত্তা নিশ্চিত করতে। রাষ্ট্রদূতের নিরাপত্তা কড়াকড়ি করা হয়েছে বলে জানাচ্ছে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রী শেইখ রশিদ আহমেদ বলেছেন, প্রধানমন্ত্রী ইমরান খান দুষ্কৃতিকারীদের দ্রুত গ্রেপ্তার চান।

আফগানিস্তানে সহিংসতা বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে সাম্প্রতিক সপ্তাহগুলোতে দুই দেশের মধ্যে সম্পর্কের অবনতি ঘটছিল। আফগান সরকারের অভিযোগ, তালেবানদের আশ্রয় প্রশ্রয় দিচ্ছে পাকিস্তান।

তালেবান যোদ্ধারা আফগানিস্তানের ভেতরে ক্রমেই অগ্রসর হচ্ছে। তারা বেশ কটি সীমান্ত চৌকিও দখল করে নিয়েছে আফগান সেনাবাহিনীর কাছ থেকে। যুক্তরাষ্ট্র আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার ত্বরান্বিত করার পর তালেবানরা দ্রুত অগ্রসর হচ্ছে।

যুক্তরাজ্যসহ অন্যান্য মিত্র দেশও আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করেছে। অন্যদিকে পাকিস্তান আফগান সরকারের প্রতি অভিযোগের আঙ্গুল তুলে বলছে, তারা নিজ মাটিতে বসে জঙ্গিদের হামলা চালাতে দিচ্ছে। সূত্র: বিবিসি বাংলা

ADS ADS

প্রতিছবি ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Comments: